৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
Advertisement

দ্য ডোমকল কলিং পত্রিকার অনুষ্ঠান

নূতন ভোরের প্রতিবেদন : গত বৃহস্পতিবার ডোমকল বাজার ব্যবসায়ী সমিতি হলে অনুষ্ঠিত হল একটি মনোগ্রাহী সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রকাশিত হল এম এ ওহাব সম্পাদিত ‘দ্য ডোমকল কলিং’ পত্রিকা একাদশ-দ্বাদশ সংখ্যা। অনুষ্ঠানে সভামুখ্যর আসন অলংকৃত করেন শিক্ষাব্রতী ও সাহিত্যিক সামশুল আলম। শুরুতেই উদ্বোধনী সংগীত পরিবেশন করেন শান মিস্ত্রী।

 

Advertisement

 

 

Advertisement

 

 

Advertisement

স্বাগত ভাষণে পত্রিকার সম্পাদক এম এ ওহাব বলেন ”জেলা এবং জেলার বাইরে ‘দ্য ডোমকল কলিং’ পত্রিকাকে প্রায় সকলে চেনে এবং ডোমকল সাহিত্যের প্রতিনিধিত্বকারী একটি পত্রিকা বলেই জানেন —এই বার্তা খুবই আনন্দের ও গর্বের।” এই অনুষ্ঠানে ‘এম সদর আলী স্মৃতি সম্মান ২০২৩’-এ সম্মানিত করা হয় বিশিষ্ট প্রাবন্ধিক ও ইতিহাসবেত্তা খাজিম আহমেদকে। সম্মাননা স্মারক তুলে দেন প্রয়াত এম সদর আলীর একমাত্র কন্যা সাবানা সুলতানা। সংবর্ধনা পত্র পাঠ করেন কবি ও শিক্ষক সাইদুল ইসলাম এবং তা তুলে দেন প্রাবন্ধিক খাজিম আহমেদের হাতে। ‘ভারতীয় উপমহাদেশে মুসলিমদের অবস্থান : একটি আত্মসমীক্ষা’ শীর্ষক একটি মনোজ্ঞ আলোচনা করেন প্রাবন্ধিক ও ইতিহাসবেত্তা খাজিম আহমেদ। আলোচনায় ভারতীয়দের অনেক ঐতিহ্য ও সমন্বয়ের কথা উঠে এসেছে। তিনি বলেন “শাশ্বত ভারতের চিরন্তন আদর্শ হচ্ছে অপার সহিষ্ণুতা। সমস্তকে আপন করে গ্রহণ করার যে প্রবণতা তা এই ভারতের সভ্যতার মধ্যে রয়েছে। রবীন্দ্রনাথ ঠাকুরও গভীর উপলব্ধি থেকে এ কথা বলেছেন।” ‘

 

Advertisement

 

দ্য কলিং পত্রিকা’র পক্ষ থেকে পত্রিকার নামকরণ সম্পর্কে আলোচনা করেন সাহিত্যিক সিরাজুল ইসলাম। কবিতা পাঠ করেন জেলার বিশিষ্ট কবিগণ। অরূপ চন্দ্র, এম নাজিম, নিখিল কুমার সরকার, সাইদুল ইসলাম, অমল কুমার সাহা, তাপসী ভট্টাচার্য, সুপ্রীতি বিশ্বাস, মুকলেসুর রহমান,ফৌজিয়া বৈশালী সুলতানা প্রমুখ। আবৃত্তি করেন আশুয়ারা বিশ্বাস, নাজমুননাহার খাতুন প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পত্রিকার নির্বাহী সম্পাদক ইসা আনসারি।

Advertisement