১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
Advertisement

শনিবার পর্যন্ত কমলা সতর্কবার্তা জারি বাঁকুড়া জেলায়

পাপিয়া বারুই, বাঁকুড়া : শনিবার পর্যন্ত কমলা সতর্কবার্তা জারি বাঁকুড়া জেলায়। চলবে তীব্র তাপপ্রবাহ। কোনরকম রেহাই নেই সপ্তাহের শেষে, এমনটাই বলছে হাওয়া অফিস। গরমের তপ্ত ব্যাটিং যেন থামতেই চাইছে না। বিগত দুই সপ্তাহ ধরে রেকর্ড গরম বাঁকুড়ায়। সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস, তবে শহর বাঁকুড়া থেকে শুরু করে প্রত্যন্ত জঙ্গলমহল এলাকায় চলবে তীব্র দাবদাহ। এই একই রকম থাকবে আবহাওয়া শনিবার অর্থাৎ আজ পর্যন্ত, এমনটাই জানিয়েছে হাওয়া অফিস।

 

Advertisement

 

 

Advertisement

 

 

Advertisement

আবহাওয়া দপ্তর এর আজ শনিবার তাপমাত্রা একই থাকলেও আদ্রতা বাড়ার কারণে থাকবে ভ্যাপসা গরম যা আমাদের শরীরের পক্ষে অসহ্য। পূর্বাভাস অনুযায়ী শনিবার যেন অগ্নিশর্মা হল গোটা জেলা। সর্বোচ্চ তাপমাত্রা পেরিয়ে গেল ৪৩ ডিগ্রি। বেলা ১১ টা থেকে ১২ টা পর্যন্ত বাইরে যেতে নিষেধ উপদেশ দিচ্ছে প্রশাসন এবং চিকিৎসকেরা। তবুও সকাল ৯ টা থেকেই যেন জীবন ওষ্ঠাগত হয়ে পড়ছে সাধারণ মানুষের।

 

Advertisement

 

 

Advertisement

 

 

Advertisement

 

জেলাশাসক সিয়াদ এন জানিয়েছেন, “বাঁকুড়া জেলায় কন্ট্রোল রুম তৈরি করা হয়েছে। সেই কন্ট্রোলরুমে যোগাযোগ করলে গরম সম্পর্কিত যেকোনো সমস্যার সমাধান করার চেষ্টা করা হবে। যে তাপপ্রবাহ চলছে সেই তাপ ও প্রবাহ থেকে কিভাবে রেহাই পাওয়া যাবে তার উত্তর এই কন্ট্রোল সেন্টারে রয়েছে। কেউ যদি অসুস্থ হন অবশ্যই এই কন্ট্রোল সেন্টারে যোগাযোগ করতে হবে। এছাড়াও যতটা সম্ভব এই তীব্র গরমে রোদ এড়িয়ে চলতে হবে।”

Advertisement

পথ চলতি মানুষজন এর কথা ভেবে বাঁকুড়া ট্রাফিক পুলিশের উদ্যোগে মাচান তলায় করা হয়েছে জলছত্র, দেওয়া হচ্ছে বাতাসা, ছোলা ও ঠান্ডা জল।

 

Advertisement

 

 

Advertisement

 

 

Advertisement

তাপপ্রবাহের সঙ্গে বেড়েছে AQI ইন্ডেক্স অর্থাৎ বায়ুর গুণগত মানের সূচক। এই মরশুমের সর্বোচ্চ ১২২। বায়ুতে বেড়েছে আর্দ্রতার পরিমাণ, চলতি সপ্তাহের করে শেষ কয়েকদিন আরও বাড়বে আদ্রতা। অতিবেগুনি রশ্মির পরিমাণ অত্যাধিক বেশি থাকবে সেই কারণে সতর্কতা অবলম্বন করতে বলছেন বিশেষজ্ঞরা।

Advertisement