৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
Advertisement

সুষ্ঠু নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করতে বেসরকারী কন্ট্রোল রুম

নুতন ভোরের প্রতিবেদন : সাধারণ নাগরিকদের নিশ্চিন্ত ভোটাধিকার প্রয়োগ এবং একইসঙ্গে ভোটকর্মী ও ভোটের সঙ্গে যুক্ত সকলের নিরাপত্তার স্বার্থে গোটা রাজ্যের বুকে প্রথম আসন্ন লোকসভা নির্বাচনে বেসরকারীভাবে কন্ট্রোল রুম চালু হতে চলেছে। রবিবার বর্ধমানে শিক্ষক সংগঠনের ডাকে সাংবাদিক বৈঠকে যোগ দিতে এসে একথা জানিয়ে গেলেন সংগ্রামী যৌথমঞ্চের আহ্বায়ক ভাস্কর ঘোষ।

 

Advertisement

 

 

Advertisement

এদিন ভাস্করবাবু জানিয়েছেন, গত পঞ্চায়েত নির্বাচন থেকেই তাঁরা এই কন্ট্রোলরুম চালুর চেষ্টা করেছিলেন। কিন্তু রাজ্য নির্বাচন কমিশন তা নাকচ করে দেন। এবার লোকসভা নির্বাচনে তাঁরা আগেভাগেই কেন্দ্রীয় নির্বাচন কমিশনের কাছে এব্যাপারে আবেদন করেছিলেন। তাতে কেন্দ্রীয় নির্বাচন কমিশন তাঁদের আবেদনকে গ্রহণ করেছেন।

 

Advertisement

 

 

Advertisement

ভাস্করবাবু দাবী করেছেন, কেন্দ্রীয় নির্বাচন কমিশন জানিয়েছেন, এই সহযোগিতা তাঁদেরও প্রয়োজন। ভাস্করবাবু জানিয়েছেন, আগামী ২৮ মার্চ এব্যাপারে তাঁরা নির্বাচন কমিশনের কাছে যাচ্ছেন। তাঁরা আশা করছেন আগামী এপ্রিল মাসের প্রথম সপ্তাহেই তাঁরা এই কন্ট্রোল রুমের নাম্বার রাজ্যবাসীকে জানিয়ে দিতে পারবেন।

 

Advertisement

 

 

Advertisement

 

তিনি জানিয়েছেন, এই কন্ট্রোল রুমে যে কোনো সাধারণ মানুষ থেকে ভোট কর্মী ভোট সংক্রান্ত বিষয়ে যেমন ভয় দেখানো, মারধর সহ কোনোরকম অসুবিধা পড়লে তাঁরা অভিযোগ জানাতে পারবেন। ভাস্করবাবু জানিয়েছেন, যেহেতু তাঁদের সঙ্গে কেন্দ্রীয় নির্বাচন কমিশনের যোগাযোগ থাকছে, তাই এই ধরণের কোনো অভিযোগ পেলেই তা সঙ্গে সঙ্গে নির্বাচন কমিশনে পাঠিয়ে দেওয়া হবে নিষ্পত্তির জন্য। তিনি জানিয়েছেন, অনেকেই নির্বাচন কমিশনে অভিযোগ জানাতে সাহস পাননা, সেক্ষেত্রে এই কন্ট্রোল রুমে অভিযোগ জানাতে তাঁরা স্বচ্ছন্দ বোধ করবেন বলে তাঁরা আশা করছেন।

Advertisement