২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
Advertisement

Whatsapp chats: ডিলিট হয়ে গেছে হোয়াটসঅ্যাপ চ্যাট? জেনে নিন উদ্ধারের উপায়

ভুল করে কিংবা প্রিয়জনের ওপর রাগ করে ডিলিট করে ফেলেছেন হোয়াটসঅ্যাপ মেসেজ? এদিকে ডিলিট হয়ে যাওয়ার পরে মনে পড়েছে ভাল মুহূর্তের বেশ কিছু ছবি কিংবা আর্থিক লেনদেনের কিছু গুরুত্বপূর্ণ তথ্য ছিল সেই চ্যাটে এবং বর্তমানে তা আপনার একান্ত প্রয়োজনীয়। এখন উপায়? চিন্তা নেই। উপায় একটা আছে, ডিলিট হয়ে যাওয়া হোয়াটস অ্যাপ চ্যাট হিস্টরি যদি আপনার গুগল ড্রাইভ অ্যাকাউন্টে বা ডিভাইসে সেভ থাকে তা হলে সেখান থেকে উদ্ধার করা যাবে (retrieve) করা যাবে আপনার মেসেজ।

হোয়াটসঅ্যাপ নিজস্ব সার্ভারে আপনার চ্যাট সেভ করে না। চ্যাট ব্যাকআপ রাখা হয় ব্যবহারকারীর গুগল ড্রাইভ(Google drive) কিংবা ডিভাইসের (device) ইন্টারনাল স্টোরেজে (internal storage)। এখান থেকে ভুল বশত কিংবা অন্য যে কোনও কারনে মুছে যাওয়া চ্যাট হিস্টরি (chat history) উদ্ধার করা সম্ভব।

Advertisement

চ্যাট হিস্টরি রিস্টোর করুন এই ভাবে

প্রথমেই যেটা যাচাই করে নেওয়া দরকার হোয়াটস অ্যাপ চ্যাট হিস্টরি ব্যাকআপ আপনার গুগল ড্রাইভ অ্যাকাউন্টে আছে কিনা। এই সুবিধে পেতে যখনই নতুন স্মার্টফোন ব্যবহারের জন্য প্রথমে আপনার গুগল অ্যাকাউন্টে (Google account) লগ ইন করুন। এরপর আপনি প্রয়োজনমত রোজ, সাপ্তাহিক ভাবে মাসিকভাবে চ্যাট হিস্টরির ব্যাকআপ অপশন বেছে নিতে পারেন।

Advertisement

হোয়াটসঅ্যাপ চ্যাট হিস্টরি রিস্টোর করতে হোয়াটস অ্যাপ ইনস্টল করুন। ফোন নম্বর ভেরিফাই(verify) করে নিন। সাইন ইন (sign in) ও ভেরিফিকেশন(verification) প্রক্রিয়া সম্পুর্ণ হলে হোয়াটস অ্যাপ আপনাকে গুগল ড্রাইঊ থেকে চ্যাট হিস্টরি ইনস্টল করতে প্রমপ্ট করবে। এই প্রম্পট মেসেজ পেলে রিস্টোর বটনে ক্লিক করুন। হয়ে গেলে নেক্সট অপশনে ক্লিক করুন। আপনার পুরোনো সব চ্যাট খুজে পাবেন।

কোনও কারণে যদি গুগল ড্রাইভে আপনার চ্যাট হিস্টরি সেভ না থাকে তখন আপনার ডিভাইসের লোকাল স্টোরেজ(local storage) থেকে হোয়াটসঅ্যাপ পুরোনো চ্যাট (old whatsapp chat) খুঁজে বার করবেন। তবে এই অপশনটা ডিভাইস বদল হলে কাজে আসবে না।

Advertisement

লোকাল স্টোরেজে হোয়াটস অ্যাপ ব্যাকআপ থাকলে জেনে নিন কীভাবে রিট্রিভ করবেন-

ফাইল ম্যানেজারে (file manager) যান, যদি আপনার স্মার্টফোনে না থাকে তা হলে ডাউনলোড করে নিন। এবার এই ফাইল ম্যানেজারে হোয়াটসঅ্যাপ ফোলডার খুজে নিন। সাধারণত এই ফোলডার ইন্টারন্যাল স্টোরেজে(internal storage) খুজে পাবেন। ফোলডারে ঢুকে ডেটাবেসে(database) ট্যাপ করুন। এখানে আপনি হোয়াটস অ্যাপ চ্যাটের ব্যাকআপ পেয়ে যাবেন। তারিখ অনুযায়ী চ্যাট হিস্টরি ব্যাকআপ করা থাকবে। দেখে নিন যে সময় বা কোনও বিশেষ দিনের চ্যাট হিস্টরি আপনার প্রয়োজন সেই ডেটের ফোলডার আছে কিনা।

Advertisement

যদি আপনার চ্যাট হিস্টরি আপনার এসডি তে শেভ থাকে তা হলে ওই হোয়াটসঅ্যাপ চ্যাট ফোলডার কপি করে ডেটাবেস ফোলডারে নিয়ে নিন।  এরপর এই ফোলডার একই নামে আপনার ইন্টারনাল স্টোরেজে কপি করুন।

এবার হোয়াটসঅ্যাপ আন ইনস্টল(uninstall) করে রি ইনস্টল(reinstall) করুন এবং আপনার ফোন নম্বর দিয়ে লগ ইন করুন। এবার হোয়াটসঅ্যাপের রিস্টোর(restore) বটনে ট্যাপ করে আপনার  চ্যাট হিস্টরি রিস্টোর(restore chat history) করুন।

Advertisement

এদিকে আগের কোনও দিনের চ্যাট ব্যাকআপ রিস্টোর করতে ওই দিনের ফোলডার ডেটাবেস ফোলডার থেকে নিয়ে রিনেম করে নিন, ফাইলের নাম যদি msgstore-YYYY-MM-DD.1.db.crypt12 হয় তাহলে এভাবে   msgstore. db.crypt12 রিনেম করে দিন। তবে সাবধান, ক্রিপট এক্সটেনশনটা (crypt extension) কিন্তু ভুলেও বদলে দেবেন না। এবার আনইনস্টল করে হোয়াটসআপ রিইনস্টল করুন। লগ ইন করুন এবং রিস্টোর করুন আপনার চ্যাট ব্যাক আপ।

 

Advertisement