২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
Advertisement

উচ্চমাধ্যমিকে জয়জয়াকার বাঁকুড়া , বাঁকুড়ায় মেধা তালিকা।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফলে এবারের পরীক্ষার ফলাফলে দেখা যাচ্ছে যে ৯০ শতাংশ নাম্বার পেয়েছে এমন ছাত্রছাত্রী বেশি রয়েছে রাজ্যের ৭টি জেলার।এই জেলাগুলির মধ্যে রয়েছে বাঁকুড়া।এই পরীক্ষার বাংলা মাধ্যমের মেধাতালিকায় রাজ্যে ২৭২ জনের নাম রয়েছে।

বাঁকুড়ায় মেধা তালিকায় রয়েছে মোট ৬১ জন। এই ৬১ জনের মধ্যে মেধাতালিকার চতুর্থ থেকে দশম স্থানে যথাক্রমে ১, ৪, ৪, ১১, ১১, ১২, ১৪ জন রয়েছে।তবে সাঁওতালি ভাষা মাধ্যমে রাজ্যের প্রথম হয়েছে বাঁকুড়ারই পন্ডিত রঘুনাথ মুর্মূ বিদ্যালয় থেকে।

Advertisement

জেলার প্রথম ও রাজ্যের ৪র্থ হয়েছে বিষ্ণুপুর মহকুমার পাথরমোড়া উচ্চ বিদ্যালয়ের মিষ্টু পাত্র। তার প্রাপ্ত নাম্বার ৪৯৪। মেধা তালিকার ৫ম স্থানে রয়েছে জেলার ৪ কৃতি। ওন্দা গার্লস হাই স্কুলের কোয়েল চক্রবর্তী ৪৯৪ পেয়ে ৫ম স্থান দখল করেছে। রাজ্য মেধা তালিকার ৬ স্থানে রয়েছে জেলার ৪জনের মধ্যে তিনজন মহিলা।

এই তিন জন হলেন নারা হাই স্কুলের প্রকৃতিপর্না দে, পিডরাবনী হাই স্কুলের বেদপর্ণা সিট ও গড়রাইপুরের অন্বেষা চক্রবর্তী। এই তিনজনের প্রাপ্ত নাম্বার ৪৯৩। বাঁকুড়া বঙ্গ বিদ্যালয়ের অনন্যা মন্ডল ও কেঞ্জাকুড়া দামোদর বালিকা বিদ্যালয়ের রিমা কর্মকার ৭ স্থান দখল করেছে।এই বঙ্গ বিদ্যালয় থেকে মেধা তালিকায় ১০ম দখল করেছে একতা গঙ্গোপাধ্যায়।

৪৮৯ পেয়ে রাজ্যের মধ্যে দশম স্থানে আছে বাঁকুড়ার একতা গঙ্গোপাধ্যায়। একতা ৯৭.৮ শতাংশ পেয়েছে। এই একতা গাঙ্গুলি জেলার কনিষ্ঠতম সমাজসেবী। গত কয়েক বছর ধরে পরিবেশ সুরক্ষা আন্দোলন নিয়ে কাজ করে চলেছে পরিবেশবাদী সংস্থা মাই ডিয়ার ট্রিজ এন্ড ওয়াইল্ডসের শিল্পী হিসাবে।

Advertisement

নাটক, গান ও নাচের মাধ্যমে জল সংরক্ষন ও অপচয় রোধের প্রচার চালিয়ে যাচ্ছে গত দুবছর ধরে। শুক্রবার এই ফলাফল ঘোষনার সময় একতাকে দেখা যায় এনভায়রনমেন্টাল মিউজিক ফেস্টিভ্যালের প্রচারে। একতার বাবা পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি দপ্তরের যুগ্ম সংস্কৃতি আধিকারিক গৌতম গঙ্গোপাধ্যায় ও মা বাঁকুড়া প্রীতির যোগ প্রশিক্ষিকা ও পরিবেশবাদী সংস্থাটির সম্পাদিকা।

Advertisement