২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
Advertisement

ঘুমের জন্মদিন’ কাব্যগ্রন্থর উদ্বোধন

মান্টি ব্যানার্জি :কল্যাণী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মানস কুমার সান্যাল উদ্বোধন করলেন ‘ঘুমের জন্মদিন’ কাব্যগ্রন্থ

 

Advertisement

 

 

Advertisement

উপাচার্যের কার্যালয়ে সোমবার সন্ধ্যায় কল্যাণী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মানস কুমার সান্যাল ও উদার আকাশ প্রকাশক ফারুক আহমেদ উদ্বোধন করলেন কবি তুষার ভট্টাচার্যের কাব্যগ্রন্থ ‘ঘুমের জন্মদিন’। উদার আকাশ প্রকাশনের স্বত্বাধিকারী প্রকাশক ও কল্যাণী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের গবেষক ফারুক আহমেদ বলেন, এদিন উদার আকাশ প্রকাশন থেকে প্রকাশিত কাব্যগ্রন্থের প্রশংসা করেন উপাচার্য অধ্যাপক ড. মানস কুমার সান্যাল।

 

Advertisement

কবি তুষার ভট্টাচাৰ্যের জন্ম ১৭ জুলাই ১৯৬২ সালে মুর্শিদাবাদের বহরমপুরে।

দীর্ঘদিনধরে কবিতা লেখেন। দেশ, সানন্দা, কৃত্তিবাস, পরিচয়, বিভাব, অনুস্টুপ, উদার আকাশ, মাসিক কৃত্তিবাস, নন্দন, কবি সম্মেলন সহ বিভিন্ন পত্র পত্রিকায় কবির কবিতা প্রকাশিত হয়েছে। সিগনেট প্রেস (আনন্দ পাবলিশার্স, কলকাতা) থেকে প্রকাশিত হয়েছে দুটি কাব্য গ্রন্থ : রৌদ্র চিঠি এবং মেঘ পাখি।

Advertisement

সম্পূর্ণ আত্মপ্রচারহীন, নির্জনতা বিলাসী কবির কবিতায় খুঁজে পাওয়া যায় আশ্চর্য মাটির গন্ধ। ব্যক্তিজীবনের ব্যর্থতা, হতাশা, বেদনার কথা যেমন ব্যক্ত হয়েছে তার কবিতায় তেমনই জীবন সম্পর্কে অনিঃশেষ আশার কথাও উচ্চারিত হয়েছে বিভিন্ন কবিতায়।

কবির লাবণ্যময় ভাষায় লেখা কবিতাগুলি পড়লে মুহূর্তে চোখের সামনে ভেসে ওঠে বাংলার লোকায়ত বিভিন্ন মাধুকরী শব্দাবলী।

Advertisement

পেশায় সরকারি কর্মী ‘ঘুমের জন্মদিন’ গ্রন্থটি কবির তৃতীয় কাব্যগ্রন্থ। এই কাব্য গ্রন্থটিতে কবি তার পূর্ববর্তী কাব্যগ্রন্থের সুর বজায় রেখেছেন।

Advertisement