২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
Advertisement

একাডেমি অফ ফাইন আর্টসে পেন্টার্স অর্কেস্ট্রার ৫৪ তম বার্ষিক প্রদর্শনী

ফারুক আহমেদ : রবিবার ১০ ডিসেম্বর একাডেমি অফ ফাইন আর্টস, কলকাতায় অনুষ্ঠিত হলো পেন্টাস অরকেস্টা গ্রুপের ৫৪ তম বার্ষিক প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠান। অনুষ্ঠানের উপস্থিত ছিলেন ফাউন্ডার মেম্বার গ্রুপের পার্থপ্রতিম দেব, শান্তনু ভট্টাচার্য, জহর দাসগুপ্ত সহ সমস্ত শিল্পীরা। উপস্থিত ছিলেন উদ্বোধনী অনুষ্ঠানে পশ্চিমবঙ্গের নানা জায়গা থেকে আগত নানান দর্শক। উৎসাহের সাথে শীতের মরশুমে এই প্রদর্শনী উৎসবের আকার নিয়েছে। পেন্টার্স অরকেসটার এর বার্ষিক প্রদর্শনী উপভোগ করলেন প্রতিটি শিল্প অনুরাগী মানুষ।এই প্রদর্শনী চলবে ১৬ ডিসেম্বর পর্যন্ত।

 

Advertisement

 

 

Advertisement

এই প্রদর্শনীর একটি শিল্পকর্ম এবং শিল্পী ড. বিবেকানন্দ মুখার্জি ‘অনামা ক্ষত’। ‘পেন্টার্স অর্কেস্ট্রা’ এমন এক চিত্রশিল্পীদের দল, যার শুরুটা হয়েছিল শান্তিনিকেতনে আজ তার ৫৪ তম বার্ষিক প্রদর্শনী, একাডেমি অফ ফাইন আর্টস কলকাতা। মোট বর্তমানে চৌদ্দ জন শিল্পী আছেন। এবারের প্রদর্শনীতে ১২ জন অংশগ্রহণ করছেন।

 

Advertisement

 

 

Advertisement

এটি পশ্চিমবঙ্গ কেন তথা ভারতের মধ্যে কয়েকটি পুরাতন গ্রুপের মধ্যে ‘পেইন্টার্স অরকেস্টা অন্যতম’। এবারের প্রদর্শনী ১০ ডিসেম্বর থেকে ১৬ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত একাডেমি অফ ফাইন আর্টস এর নর্থ গ্যালারিতে অনুষ্ঠিত হবে। সকাল ১২ টা থেকে ৮ টা পর্যন্ত খোলা থাকবে। প্রত্যেকের স্বকীয়তা, অভিজ্ঞতার এক নতুন আঙ্গিক দেখা যাবে এই চিত্র প্রদর্শনীতে। দীর্ঘদিন ধরে ক্রমাগত এই শিল্পচর্চা এবং প্রদর্শনী করে আসছে এই গ্রুপ। সারা ভারতবর্ষের নানান জায়গায় প্রদর্শিত হয় তাদেরই মৌলিক সৃষ্টি। এবার কলকাতায় একাডেমি অফ ফাইন আর্টসে ১০ ডিসেম্বর তার শুভারম্ভ হলো।

Advertisement