২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
Advertisement

ওয়ার্ল্ড নো টোবাকো ডে সারেঙ্গায়

সঞ্জয় ঘটক, সারেঙ্গা :বাঁকুড়া জেলার জঙ্গলমহল সারেঙ্গা ব্লকের সারেঙ্গা ব্লক স্বাস্থ্য দফতরের উদ্যোগে অন্বেষা ক্লিনিক এর সহ যোগিতায় ওয়ার্ল্ড নো টোব্যাকো ডে বা বিশ্ব তামাক বর্জন দিবস পালিত হলো আজ।এই উপলক্ষ্যে আজ সারেঙ্গা ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র থেকে একটি সচেতনতামূলক রেলি করা হয় প্লাকেট এবং ব্যানার নিয়ে। ওই র‍্যালিতে অংশ নেন এলাকার কিশোর কিশোরীরা। সারেঙ্গা বাজার পরিক্রমা করে পথচলতি মানুষ সাইকেল-আরোহী ও মোটর সাইকেল আরোহীদের নেশাদ্রব্য বর্জন করার জন্য সচেতনতা মূলক বার্তা দেওয়া হয়। এরপর সারেঙ্গা ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে এসে ছাত্র ছাত্রী, কিশোর কিশোরীদের নিয়ে একটি আলোচনা অনুষ্ঠান হয়।

মূলত তামাক জাত দ্রব্যের যে মারত্মক ক্ষতিকারক দিক রয়েছে সে নিয়ে আলোচনা করেন চিকিৎসকেরা। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসক, অন্বেষা ক্লিনিকের পুরুষ ও মহিলা কাউন্সিলর, আশা কর্মীরা। এই কর্মসূচী নিয়ে স্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসক ডক্টর সৌমিত্র গুড়িয়া সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি জানান যে পৃথিবীর মধ্যে একটি বড় সমস্যা হলো যেভাবে যুবসমাজ তামাক দ্রব্য ও অন্যান্য নেশার প্রতি যেভাবে আসক্ত হচ্ছে সে ক্ষেত্রে সমগ্র শিক্ষিত সমাজের পক্ষ থেকে একটা বার্তা দেয়া দরকার এর ক্ষতিকারক দিকগুলো সম্বন্ধে।

Advertisement

 

এটা যে তামাকে আসক্ত হচ্ছে সে নয় তার পরিবারের প্রতি ও এর একটা নেগেটিভ প্রভাব পড়ে যেমন শারীরিক দিক থেকেও এর প্রভাব পড়ে অন্যদিকে অর্থনৈতিক দিক থেকেও এর প্রভাব পড়ে, সেগুলো নিয়ে সমাজকে আরও সচেতন হতে হবে, তাই এদের মধ্য দিয়েই কিশোর-কিশোরীদের বার্তা পাঠাতে পারলে সেটা হয়তো ভালো হবে।

Advertisement