১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
Advertisement

ভাইরাল তুর্কির আইসক্রিম বিক্রেতার নাচ-গান।

সম্প্রতি তুরস্কে এক অদ্ভুত আইসক্রিম বিক্রেতার নাচের ভিডিও স্যোশাল মিডিয়ায় ভাইরাল। আপনিও হয়তো দেখেছেন সোশ্যাল মিডিয়া ভাইরাল ভিডিওটি। অনেকের  মধ্যে এই মানুষটির সম্পর্কে জানার কৌতুহলও ব্যাপক। এই দোকানে আইসক্রিম খেতে হলে নাকি দোকানির সঙ্গে নাচতে হবে, এমনকি গাইতেও হবে। দোকানি গান আর নৃত্যের তালে বিক্রি করছেন আইসক্রিম। দোকানের সামনে লেগে আছে হুড়োহুড়ি ভিড়।

এই আইসক্রিম বিক্রেতার প্রকৃত নাম মেহমেদ দ্বীন হলেও সোশ্যাল মিডিয়া পরিচিতি ‘কিলগিন ডোনডুরমাইসে’। মাত্র ৬মাসে তার ফেসবুক পেইজের ফলোয়ার ১.৪ মিলিয়ন এবং ইউটিউব সাবস্ক্রাইবার ১.১২ মিলিয়ন।

১৯৮২ সালে তুরস্কের বিখ্যাত শহর আন্তাকিয়ায় তার জন্ম। মেহমেদ মাত্র ১৬ বছর বয়সে আন্তাকিয়া ছেড়ে সাইপ্রাসে চলে যান। সেখানে তিনি কাজের পাশাপাশি শখের বসে নাচতেন গাইতেনও। কখনই ভাবেননি এই শখই তাকে এনে দিবে বিশ্বখ্যাতি।

মেহমেদ দ্বীন ২০০৪ সালে মোস্তফা কামাল ইউনিভার্সিটি থেকে বিজনেস ইনফরমেটিভ বিভাগ থেকে স্নাতক পাস করেন। ২০০৫ সালে তিনি আবার আন্তাকিয়ায় ফিরে আসেন এবং সেখানেই একটি কেক শপে কাজ শুরু করেন। এর কিছুদিন পরে তিনি নিজেই তুরস্কের আন্তালিয়ার আক্কাপার্ক শপিং মলের সামনে খুলে বসলেন ‘কিলগিন ডোনডুরমাইসে’ নামের আইসক্রিম শপটি।

বহু আগে থেকেই তুরস্কের আইসক্রিম বিক্রেতাদের ক্রেতাদের সঙ্গে মজা করার কালচার রয়েছে, মেহমেদ তার নাচের মাধ্যমে সেই কালচারে যেন এক নতুন মাত্রা যোগ করেছেন।

আইসক্রিম বিক্রির সময় মেহমেদের আরবি ও টার্কিশ ভাষার ‘কালবিমসিন’ নামক গানটি বর্তমানে বেশ জনপ্রিয়তা পেয়েছে।

Advertisement

তুরস্কের আইসক্রিম বলতে দোন্দুরমা (dondurma) এক নামেই বিখ্যাত বলা যায়। যার খ্যাতি রয়েছে বিশ্বব্যাপী। অন্যভাবে বলতে গেলে— তুস্কের বিখ্যাত জিনিসগুলোর মধ্যে এই দোন্দুরমা অন্যতম। বিশেষ কায়দায় বানানো তুরস্কের এই আইসক্রিমে ব্যবহার করা হয় বিশেষ এক ফুল। এই আইসক্রিম বিভিন্ন ফ্লেভারের হয়ে থাকে। বিভিন্ন দেশের মানুষ এই আইসক্রিমের নাম শুনতেই পাগল। আর এটি খেতে গেলে আপনাকে ওই যে বললাম— বিক্রেতার সাথে একটু কসরত করতে হবে।

Advertisement