১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
Advertisement

জাতীয় সড়ক সম্প্রসারণে কাটা হচ্ছে হাজার হাজার গাছ

পূর্ব বর্ধমান ঃ পরিবহন ব্যবস্থাকে আরও সুগম করার জন্য ডানকুনি থেকে পানাগড় পর্যন্ত ২ নং জাতীয় সড়কের দুই পাশে মোট ৯০ মিটার করে সম্প্রসারনের কাজ ফের শুরু হতে চলেছে। যার ফলে রাস্তার দুই পাশের নতুন পুরোনো মিলিয়ে কাটা পরতে চলেছে হাজার হাজার গাছ।

এই কাজের জন্য পূর্ব বর্ধমান জেলায় থাকা ২৪ হাজার গাছে কাটা যাবে। ২নম্বর জাতীয় সড়ক সম্প্রসারণের জন্য গাছ কাটার কাজ শুরু হয়েছে বলে বনদপ্তর সূত্রে খবর। ডানকুনি থেকে পালসিট পর্যন্ত অংশ দুর্গাপুর এক্সপ্রেসওয়ে নামেই পরিচিত। সেখানে কাজের জন্য গাছ কাটা শুরু হল। বর্ধমান ১ ব্লকের ২৮৬৮ টি গাছ কাটার কাজ বুধবার থেকে শুরু হয়েছে।

Advertisement

জানা গিয়েছে, বর্ধমান ২ ব্লকের ২২৪৩ টি গাছ, মেমারির ৩০৯৩ টি গাছ, জামালপুর ব্লকের ৪০৬৪ টি গাছ, গলসি ১ ব্লকের ৬৪৩৪ টি গাছ, গলসি ২ ব্লকের ৪৯৭১ টি গাছ কাটা পড়বে। আউশগ্রামেও কিছু গাছ কাটা হবে বলে জানা গিয়েছে। জেলা বন দপ্তরের তত্ত্ববধানে গাছ কাটার কাজ শুরু হয়েছে।

ডিএফও নিশা গোস্বামী বলেন, ন্যাশনাল হাইওয়ে অব ইন্ডিয়ার অধীনে ভারত পরিমালা যোজনার কাজ চলছে। পূর্ব বর্ধমান, হাওড়া, হুগলি, তিনটে জেলার মধ্যে কাজ শুরু হয়েছে। পূর্ব বর্ধমানের পালসিট থেকে ডানকুনি পর্যন্ত এই স্কীম রয়েছে। আমাদের জেলায় প্রায় চব্বিশ হাজার গাছ কাটা হবে ছয় লেন রাস্তার জন্য।

Advertisement

জাতীয় পুরষ্কার প্রাপ্ত পরিবেশ প্রেমী তথা ‘গাছ মাষ্টার নামে খ্যাত’ অরুপ চৌধুরী জানিয়েছেন, জাতীয় সড়ক কর্তৃপক্ষ পরিবেশ সচেতন হিসাবেই পরিচিত। এই ধরনের পরিকল্পনা একদিনেই তারা নেয় না। এই ধরনের বড় পরিকল্পনা নেওয়ার আগে তাদের উচিত ছিল জাতীয় সড়ক বরাবর যতদূর রাস্তা সম্প্রসারণ করবেন সেই সীমানার বাইরে বছর খানেক আগে থেকেই গ্রীনকড়িডোর করার প্রয়োজন ছিল।

যেহেতু তা না করে তারা জাতীয় সড়কের ধারে হাজার হাজার গাছ কাটার পরিকল্পনা নিয়েছেন তাতে যানবাহন নির্গত কার্বন মনোক্সাইড গ্যাস বেশি পরিমানে ছড়িয়ে পরবে। কারণ, জাতীয় সড়ক ধরে প্রতিদিন হাজার হাজার গাড়ি যাতায়াত করে। তাতে প্রচুর কার্বন মনোক্সাইড গ্যাস নির্গত হয় যা রাস্তার পাশে থাকা গাছ গ্রহন করে পরিবেশের ভারসাম্য রক্ষা করে। তাই এতো গুলি গাছ কাটার ফলে বায়ুদূষণের মাত্রা বৃদ্ধি পাবে বলে জানিয়েছেন অরুপ বাবু।

Advertisement