৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
Advertisement

উদার আকাশ পত্রিকার গৌরকিশোর ঘোষ স্মরণ সংখ্যা উদ্বোধন করলেন স্বনামধন্য উপাচার্য অধ্যাপক সুরঞ্জন দাস

নুতন ভোরের প্রতিবেদন : উদার আকাশ ১৪৩০ গৌরকিশোর ঘোষ স্মরণ সংখ্যা উদ্বোধন করলেন অ্যাডামাস বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য উপাচার্য অধ্যাপক ড. সুরঞ্জন দাস। শুক্রবার উপাচার্যের কার্যালয়ে উদার আকাশ পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ পত্রিকার বিশেষ সংখ্যাটি তুলে দেন প্রখ্যাত ইতিহাসবিদ ড. সুরঞ্জন দাসের হাতে।

 

Advertisement

 

 

Advertisement

 

উদার আকাশ পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ বলেন, গৌরকিশোর ঘোষের জন্মশতবর্ষ পূর্ণ হল ২০ জুন ২০২৩-এ। উদার আকাশ পত্রিকায় এই সংখ্যায় প্রকাশিত হয়েছে গৌরকিশোর ঘোষের একটি মূল্যবান লেখা ‘দেশপ্রেম দেশদ্রোহ’। গৌরকিশোর ঘোষের স্মরণে কলম ধরেছেন মীরাতুন নাহার, দেবাশিস পাঠক, জয়ন্ত ঘোষাল, মনীষা বন্দ্যোপাধ্যায়, অরূপ বন্দ্যোপাধ্যায়, মইনুল হাসান, অশোক মজুমদার প্রমুখ।

Advertisement

 

 

Advertisement

 

 

Advertisement

মণিপুর জ্বলছে। ভারতীয় ঐতিহ্য সম্প্রীতির বন্ধনও অসহিষ্ণুতার প্রেক্ষাপটে ধ্বস্তবিধ্বস্ত হচ্ছে। ‘মণিপুর ২০২৩’ শিরোনামে কবিতা লিখেছেন কবি জয় গোস্বামী। ‘দ্য গ্রেটেস্ট এনিমি অব দ্য ব্রিটিশ এম্পায়ার’ শিরোনামে কবিতা লিখেছেন কবি সুবোধ সরকার।

 

Advertisement

 

 

Advertisement

ভারতরত্ন নোবেল পুরস্কারবিজয়ী অর্থনীতিবিদ ড. অমর্ত্য সেনের উপর অমানবিক আঘাত হানার প্রতিবাদে তিনটি প্রবন্ধ লিখেছেন বিশিষ্ট সাংবাদিক জয়ন্ত সিংহ, গোলাম রাশিদ ও একরাম আলি।

 

Advertisement

 

 

Advertisement

 

উদার আকাশ-এর এই ঈদ-শারদ উৎসব সংখ্যায় গৌরকিশোর ঘোষের জীবন ও কাজের ওপর বিশেষ আলোকপাত করেছেন ভারত ও বাংলাদেশের বিখ্যাত প্রাবন্ধিকদের একটা বড় অংশ।

Advertisement

 

 

Advertisement

 

 

Advertisement

খাজিম আহমেদ, শুভেন্দু মণ্ডল, চৈতী চক্রবর্তী, মহিউদ্দিন সরকার, শান্তনু প্রধান, সোমঋতা মল্লিক, সৈয়দ মাজহারুল পারভেজ, সব্যসাচী চট্টোপাধ্যায়, রতন ভট্টাচার্য, সুখেন্দুবিকাশ মৈত্র, আমিনুল ইসলাম, আশিস সান্যাল, মৌসুমী বিশ্বাস, অংশুমান চক্রবর্তী, শাহানা লাভলী, হীরক বন্দ্যোপাধ্যায়, স্বাতী ভট্টাচার্য, কাজী খায়রুল আনাম, মোশারফ হোসেন, দেবাংশু চক্রবর্তী, সোনিয়া তাসনীম, সংঘমিত্রা মুখার্জি, রোকেয়া ইসলাম, সোমা মজুমদার সহ বহু লেখকের লেখায় সমৃদ্ধ হয়েছে এবারের উদার আকাশ পত্রিকার এই ঐতিহাসিক সংখ্যাটি।

 

Advertisement

 

 

Advertisement

 

এদিন উদার আকাশ পত্রিকা উদ্বোধন করার পর সুরঞ্জন দাস পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ, সহ সম্পাদক মৌসুমী বিশ্বাস ও রাইসা নূরকে ধন্যবাদ দিয়ে বলেন, এই সময়ে গৌরকিশোর ঘোষকে স্মরণ করে বিশেষ সংখ্যা প্রকাশ করে ঐতিহাসিক দায়িত্ব পালন করল উদার আকাশ। সাহিত্য সংস্কৃতি চর্চা ও সমাজকল্যাণে বাইশ বছর ধরে নিরবচ্ছিন্নভাবে প্রকাশিত হয়ে চলেছে উদার আকাশ পত্রিকা। পত্রিকাকে আগামীর জন্য শুভেচ্ছা জানিয়েছেন অ্যাডামাস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সুরঞ্জন দাস।

Advertisement

 

 

Advertisement

 

 

Advertisement

২০১৫ সালে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে যোগ দেন সুরঞ্জন দাস। তার আগে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন তিনি।

কিছু দিন আগে ‘অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ান ইউনিভার্সিটি’র ১০১তম সভাপতি নির্বাচিত হন তিনি। ১৯২৫ সালে স্থাপিত ওই সংস্থায় প্রায় ৪২ বছর পর এ রাজ্যের কোনও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তার সভাপতি পদে নির্বাচিত হলেন। দেশের ৮০০ টি বিশ্ববিদ্যালয়ের সংগঠন এই ‘অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ান ইউনিভার্সিটি’র। ২০২১ সালে ‘অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ান ইউনিভার্সিটি’র সহ-সভাপতি নির্বাচিত হয়েছিলেন ইতিহাসের অধ্যাপক সুরঞ্জন দাস। ২০২৩-এ অ্যাডামাস বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্বভার গ্রহণ করেছেন এই বিশিষ্ট ইতিহাসবিদ, যিনি তাঁর গবেষণাগ্রন্থ ‘কমিউনাল রায়টস ইন বেংগল’ গ্রন্থের জন্য ঐতিহাসিক মহলে বিশেষভাবে সমাদৃত। হিন্দু মুসলমান সম্প্রীতির জন্য আজীবন কাজ করেছেন যে সাংবাদিক এবং সাহিত্যিক সেই গৌরকিশোর ঘোষ স্মরণ সংখ্যার উদ্বোধন এরকম এক ঐতিহাসিকের হাত দিয়ে হওয়া নি:সন্দেহে বিশেষ তাৎপর্যপূর্ণ।

Advertisement