২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
Advertisement

ক্রমশ বাড়ছে সংক্রমণ জেলায় জেলায় বাড়ানো হলো কোভিড বেড

রাজ্যে করোনা সংক্রমনের(coronavirus) ঊর্ধ্বগতির নিরিখে রাজ্য সরকার ফের একবার জেলায় জেলায় করোনা চিকিৎসা পরিকাঠামো ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছে।

সংক্রমনের নিরিখে শীর্ষে থাকা জেলার হাসপাতাল গুলিতে করোনা শয্যা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যেই তিন জেলায় জেলা হাসপাতালে করোনা বেড বাড়ানো হয়েছে বলে স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে। এছাড়াও একাধিক মহকুমা হাসপাতালেও পরিকাঠামোকে উন্নত করা হচ্ছে।

Advertisement

নবান্ন (nabanna) সূত্রে খবর, বর্ধমান, মেদিনীপুর, বাঁকুড়া সম্মিলনী মেডিকেল কলেজ হাসপাতালে ১০০ টি করে বেড বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও ১৬ টি জেলা এবং মহকুমা হাসপাতালেও ১০০ টি করে কোভিড বেড বাড়ানোর কথা জানানো হয়েছে।

পুরুলিয়ার ঝাড়গ্রাম মহকুমা হাসপাতালে তৈরি হচ্ছে ৫০ শয্যার কোভিড ওয়ার্ড। এছাড়াও ১০ টি ব্লক স্তরের প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রেও ২০ শয্যার কোভিড ওয়ার্ড তৈরি করা হচ্ছে।

Advertisement

রাজ্যে করোনার প্রথম ও দ্বিতীয় ঢেউ চলাকালীন বেশকিছু বেসরকারি হাসপাতাল কে চিকিৎসার জন্য ব্যবহার করেছিল রাজ্য সরকার।করোনার দ্বিতীয় ঢেউ কিছুটা স্তিমিত হওয়ার পরে সেরকম অনেকগুলি হাসপাতালকে ছেড়ে দেওয়া হয়।

করোনার সম্ভাব্য তৃতীয় ঢেউয়ের মোকাবিলায় আবার এরকম কিছু হাসপাতালকে ফের ব্যবহার করার বিষয়ে পরিকল্পনা নেওয়া হচ্ছে বলেও জানা গিয়েছে।

Advertisement

এদিকে রাজ্যের করোনা সংক্রমন রুখতে বেশ কিছু পরামর্শ দিয়ে রাজ্যের স্বাস্থ্য সচিব নারায়ন স্বরূপনিগমকে সোমবারই চিঠি দিয়েছেন কেন্দ্রের স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ।যে সমস্ত এলাকায় সংক্রমণ বাড়ছে সেখানে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলতে।

একইসঙ্গে ওই এলাকার প্রতি প্রশাসনকে বাড়তি নজর দিতে পরামর্শ দেওয়া হয়েছে ওই চিঠিতে। যদিও রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে এসমস্ত পদক্ষেপ বহু আগেই গ্রহণ করা হয়েছে গোটা রাজ্য জুড়ে।

Advertisement