৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
Advertisement

রবীন্দ্র ভারতী সোসাইটির ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী জমজমাট 

মোল্লা জসিমউদ্দিন :রবিবার বিকেলে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর স্মৃতি বিজড়িত  কলকাতার গিরিশ পার্ক সংলগ্ন জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে অবস্থিত রবীন্দ্র ভারতী সোসাইটির ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী মহাসমারোহে  পালিত হলো। লোকপালের চেয়ারম্যান বিচারপতি পিনাকী চন্দ্র ঘোষ থেকে টলিউডের প্রবাদপ্রতিম অভিনেতা রঞ্জিত মল্লিক,  আবার স্বনামধন্য চিকিৎসক ডক্টর কুণাল সরকার  থেকে নৃত্যগুরু শ্রীমতী থাঙ্কমনি কুট্টি। সেইসাথে বাংলাদেশের উপ হাইকমিশনার জনাব আন্দালিব ইলিয়াস,  রাজ্যসভার সাংসদ জহর সরকার,  প্রাক্তন সাংসদ মমতাজ সংঘমিত্রা চৌধুরী,স্থানীয় বিধায়ক বিবেক গুপ্তা, ডক্টর কুণাল সরকার  প্রমুখ ব্যক্তিত্বের উপস্থিতিতে রবীন্দ্র ভারতী সোসাইটির প্রতিষ্ঠা  বার্ষিকী হয়ে উঠলো মিলনমেলায়। এদিন বিকেলে  রবীন্দ্র ভারতী সোসাইটির রথীন্দ্রনাথ মঞ্চে প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে প্রতিষ্ঠা বার্ষিকীর শুভ সূচনা ঘটে। স্বাগত ভাষন দেন রবীন্দ্র ভারতী সোসাইটির সাধারণ সম্পাদক সিদ্ধার্থ মুখোপাধ্যায়। প্রধান অতিথি হিসাবে লোকপালের চেয়ারম্যান বিচারপতি পিনাকী চন্দ্র ঘোষ কে বরণ করা হয়। বিশেষ অতিথি হিসাবে রাজ্যসভার  সাংসদ জহর সরকার, বাংলাদেশের উপ হাইকমিশনার জনাব আন্দালিব ইলিয়াস প্রমুখ  কে বরণ করা হয় মঞ্চে। এরপর উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করা হয়। এই সভায় আগত প্রতিটি বক্তায় তাঁদের ভাষণে রবীন্দ্র ভারতী সোসাইটির ঐতিহ্য ও সংস্কৃতি বিকাশে লাগাদার ভূমিকা পালন নিয়ে বিভিন্ন তথ্য তুলে ধরেন। রবীন্দ্র ভারতী সোসাইটির সাধারণ সম্পাদক সিদ্ধার্থ মুখোপাধ্যায় জানান -” আমাদের সংস্থার তরফে চারজন ব্যক্তিকে সম্মান জ্ঞাপন করা হয়। সম্মানিত ব্যক্তিরা হলেন রবীন্দ্র সঙ্গীত শিল্পী ড. স্বপ্না ঘোষাল, বাংলা সিনেমা জগতে প্রবাদপ্রতিম অভিনেতা রঞ্জিত মল্লিক,  সঙ্গীত শিল্পী উষা উথুপ এবং নৃত্যগুরু শ্রীমতী থাঙ্কমনি কুট্টি”। ভারতনাট্যাম পরিবেশন করে থাকে ‘জলসা চন্দ্র পারফর্মিং ট্রুপ’।এদিন সভামঞ্চে  রবীন্দ্র ভারতী সোসাইটির তরফে সাহিত্য পত্রিকার প্রকাশ ঘটে। এই সংস্থার সভাপতি প্রাক্তন প্রধান বিচারপতি চিত্ততোষ মুখোপাধ্যায় এই সাংস্কৃতিক অনুষ্ঠানটির পৌরহিত্য করেন।

 

Advertisement

 

 

Advertisement

 

সেইসাথে পুরো সভাটি সঞ্চালনার দায়িত্বে ছিলেন বাচিক শিল্পী সতীনাথ মুখোপাধ্যায়।বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর স্মৃতি বিজড়িত জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে রবীন্দ্রভারতী সোসাইটির সাংস্কৃতিক কর্মকান্ড সারাবছরই চলে।মারণ ভাইরাস করোনা আবহে গত দু বছর সাপ্তাহিক সময়কালে ভার্চুয়াল আসরে বাংলার বিভিন্ন মনিষীদের স্মরণ করে আলোচনা চলে।

Advertisement

 

 

Advertisement

 

এহেন কর্মকান্ড কে সাধুবাদ জানিয়ে গত ৩ রা মার্চ মঙ্গলকোটের কোগ্রামে পল্লিকবি কুমুদরঞ্জন মল্লিকের জন্মদিন উপলক্ষে কুমুদ সাহিত্য মেলায় ‘রবীন্দ্র ভারতী সোসাইটি’র সাধারণ সম্পাদক সিদ্ধার্থ মুখোপাধ্যায় কে ‘নজরুল রত্ন’  সম্মানে সম্মানিত করা হয়।

Advertisement