৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
Advertisement

থ্যালাসেমিয়া নিয়ে সচেতনতা শিবির জঙ্গলমহলে

সৌমী মণ্ডল, জঙ্গলমহল :থ্যালাসেমিয়া নিয়ে সচেতনতা শিবি র সারেঙ্গার স্কুলে।

 

Advertisement

জঙ্গলমহলের সারেঙ্গা ব্লকের নেতুরপুর প্রাথমিক বিদ্যালয় এর উদ্যোগে ও ওয়েস্ট বেঙ্গল হিউম্যান নেচার এন্ড ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থার সহযোগিতায় আজ বুধবার বিদ্যালয়ে ছাত্র-ছাত্রী ও অভিভাবক অভিভাবিকা দের নিয়ে থ্যালাসেমিয়া বিষয়ে বিশেষ সচেতনতা শিবির অনুষ্ঠিত হলো বিদ্যালয় প্রাঙ্গণে। থ্যালাসেমিয়া কি ও কি কারনে এই রোগ হয় বা থ্যালাসেমিয়ার বাহক কারা, স্বামী-স্ত্রী উভয ইথ্যালাসেমিয়া বাহক হলে তাদের সন্তান-সন্ততিদের ভবিষ্যৎ কি এবং বিয়ের আগে কুষ্ঠীবিচার নয়, রক্ত পরীক্ষা সর্বপ্রথম প্রয়োজন ইত্যাদি নিয়ে উপস্থিত ছাত্রছাত্রী ও অভিভাবক অভিভাবিকাদের কাছে ব্যাখ্যা করে বোঝান বিশিষ্ট সমাজসেবী ও এই স্বেচ্ছাসেবী সংস্থার জেলা কোঅডিনেটর স্বপ্না বরাট। এছাড়া এই বিষয়টি নিয়ে ছাত্রছাত্রীদের আকর্ষণীয় করে তুলতে এক জন ব্যক্তি থ্যালাসেমিয়া রোগে আক্রান্ত তার শারীরিক গঠন কেমন এই বিষয়ে একটি ছবি আঁকা প্রতিযোগিতা করা হয়। তাতে ৫০ জন ছাত্রছাত্রী অংশগ্রহণ করে তাদের মধ্য থেকে ১০ জনকে সংস্থার পক্ষ থেকে পুরস্কৃত করা হয়। এছাড়া শিবিরে বাল্যবিবাহ নিয়ে সচেতনতা বার্তা দেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাধন কুমার মন্ডল।

 

Advertisement

 

 

Advertisement

গ্রামে বা এলাকায় কোনরকম বাল্যবিবাহের ঘটনা ঘটলে বা খবর পেলে তা সঙ্গে সঙ্গে প্রধান শিক্ষক সহ সংশ্লিষ্ট থানায় বিষয়টি জানানোর কথা বলেন তিনি। প্রধান শিক্ষক আরো বলেন আগামী নভেম্বরে বিদ্যালয়ের উদ্যোগে এবং এই স্বেচ্ছাসেবী সংগঠনের সহযোগিতায় বিনা মূল্যে চক্ষু পরীক্ষা শিবির অনুষ্ঠিত হবে।

 

Advertisement

 

 

Advertisement

এদিনের এই সচেতনতা শিবিরে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অবসরপ্রাপ্ত শিক্ষক সমাজসেবী সিমলাপাল ব্লক এলাকার কনভেনার তুষার কান্তি সন্নিগ্রহী, সংগঠনের সহ-সভাপতি বিদ্যুৎ মুখোপাধ্যায়। শিবিরে এই দুটি বিষয় ছাড়াও সাপে কাটা ও ডাইনি প্রথা। নিয়ে সচেতনতার বার্তা দেন সহ-সভাপতি বিদ্যুৎ মুখোপাধ্যায়।

Advertisement