৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
Advertisement

বন সংরক্ষণের প্রচার

সঞ্জয় ঘটক,সারেঙ্গা :বাঁকুড়া জেলা জঙ্গল মহল সারেঙ্গা ব্লকে বাঁকুড়া দক্ষিণ বন বিভাগের উদ্যোগে এবং সারেঙ্গা রেঞ্জের ব্যাবস্থাপনায় জঙ্গল লাগয়া গ্রাম গুলিতে জঙ্গলে আগুন যাতে না লাগানো হয় সেই জন্য সচেতনতা প্রচার সারলো সারেঙ্গা রেঞ্জার সুরজিৎ কুমার মজুমদার । এই দিন গাড়ি করে মাইকিং ও লিফলেট বিলি করে মানুষকে সচেতন করলো সারেঙ্গা বন দপ্তর ।

 

Advertisement

 

 

Advertisement

 

 

Advertisement

 

এই সময় টা জঙ্গলে পাতা ঝরার দিন ,এই শুকনো পাতা পরে থাকে জঙ্গলে , কতিপয় কিছু মানুষ এই সময় জঙ্গলে আগুন লাগিয়ে দেয় ,এতে যেমন শাল, পিয়াল,মহুয়া,কেন্দ গাছের সাথে সাথে জঙ্গলে বসবাস কারি প্রাণী যেমন খরগোশ,বহুরূপী, বন শুয়োর ইত্যাদি এই জঙ্গলের আগুনের জন্য প্রচন্ড বিপদাপন্ন হয় । তাই সারেঙ্গা বন দপ্তরের ব্যাবস্থাপনায় মাইকিং করে ও লিফলেট বিলি করে সচেতনতা প্রচার সারলো বন দপ্তর ।এই প্রসঙ্গে সারেঙ্গার রেঞ্জার সুরজিৎ বাবু বলেন যে জঙ্গল সংলগ্ন গ্রাম গুলিতে আমরা মাইকিং ,লিফলেট বিলি,পোস্টারিং,ও স্থানীয় জনগণ কে আমরা সচেতন করলাম ।

Advertisement

 

 

Advertisement

 

 

Advertisement

 

এই প্রচার অভিযান আমাদের চলবে,এই সময় জঙ্গলের গাছের পাতা শুকিয়ে ঝড়ে যায় এবং এই শুকনো পাতায় কিছু মানুষ আগুন লাগিয়ে দেয় মজা করার জন্য । জঙ্গলে আগুন লাগানো ভারতীয় বন আইন ১৯২৭ এর ধারা ৩৩ ( ১) ঘ অনুযায়ী এক বৎসর জেল/জরিমানা বা উভয়েই হতে পারে ।

Advertisement

 

 

Advertisement

 

 

Advertisement

তিনি এও বলেন যে,মানুষের কাছে এই বার্তা দিচ্ছি যে জঙ্গলের গাছ কাটা যাবেনা ,জঙ্গলে আগুন লাগাবেন না ।

Advertisement