৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
Advertisement

শিকড়ের খোঁজে : বিশ শতকের সাহিত্য-সংস্কৃতি বিষয়ক আন্তর্জাতিক আলোচনাচক্র

ফারুক আহমেদ : বহরমপুর গার্লস কলেজ বাংলা বিভাগের উদ্যোগে এবং মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় আগামী ২৩ ও ২৪ মার্চ ২০২৩ অনুষ্ঠিত হতে চলেছে দুই দিনের আন্তর্জাতিক সেমিনার। “শিকড়ের খোঁজে : বিশ শতকের সাহিত্য-সংস্কৃতি” বিষয়ক আন্তর্জাতিক আলোচনাচক্রে দেশ বিদেশের কয়েকশো গবেষক এবং বিশিষ্ট লেখক ও অধ্যাপকেরা তাদের গবেষণাপত্র পাঠ করবেন। সেমিনারের মূল আকর্ষণ বাংলাদেশের প্রখ্যাত লেখিকা সেলিনা হোসেন। তার বক্তব্য শোনার সুযোগ পাবেন শ্রোতারা। এছাড়াও দুদিনের এই আন্তর্জাতিক আলোচনাচক্রে উপস্থিত থেকে বক্তব্য রাখবেন বাংলাদেশের বিশিষ্ট লেখক ও বাংলাদেশ লেখক পরিষদের সভাপতি সৈয়দ মাজহারুল পারভেজ। এছাড়াও থাকছেন আসাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য এবং বিশিষ্ট প্রাবন্ধিক অধ্যাপক তপোধীর ভট্টাচার্য। কল্যাণী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সনজিত মন্ডল, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবদুল কাফি, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোস্তাক আহমেদ এবং অধ্যাপক ড. নির্মাল্য ঘোষ তাদের মূল্যবান বক্তব্য পেশ করবেন। মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রূপকুমার বর্মন এবং কন্যাশ্রী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপিকা ড. মিতা ব্যানার্জীও সম্মাননীয় অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

 

Advertisement

 

 

Advertisement

 

ইতিমধ্যেই আসাম, ত্রিপুরা, ঝাড়খণ্ড, দিল্লি থেকে গবেষক এবং কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকরা তাদের গবেষণাপত্র পাঠিয়েছেন।

Advertisement

দেশ বিদেশের কৃতি অধ্যাপক ও গবেষকদের সমাগমে দুদিনের এই আন্তর্জাতিক আলোচনাচক্র বিশ শতকের সাহিত্য ও সংস্কৃতির শিকড়ের খোঁজে এক নতুন মাত্রা যোগ করতে চলেছে। ইতিমধ্যেই এই আলোচনাচক্রকে কেন্দ্র করে ছাত্র ছাত্রী ও গবেষকদের মধ্যে বিপুল আগ্রহ সৃষ্টি হয়েছে বলে জানান আলোচনাচক্রের আহ্বায়ক ও বহরমপুর গার্লস কলেজের অধ্যাপক ড. মধু মিত্র।

Advertisement