১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
Advertisement

সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলা পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমিতে

মৌসুমী বিশ্বাস : সাহিত্য উৎসব ও লিট্‌ল ম্যাগাজিন মেলায় পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি সভাগৃহে বৃহস্পতিবার কবিতা পাঠ করলেন কবি ও উদার আকাশ পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ।

মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে সাহিত্য উৎসব ও লিট্‌ল ম্যাগাজিন মেলা অনুষ্ঠিত হল পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমিতে। রবীন্দ্রসদন-নন্দন-বাংলা আকাদেমি প্রাঙ্গণে ১০ থেকে ১৪ জানুয়ারি ২০২৪ পাঁচ দিন ব্যাপী সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলা-র আয়োজন করা হয়েছিল।

Advertisement

 

 

Advertisement

 

 

Advertisement

১০ জানুয়ারি ২০২৪ সন্ধ্যা ৫টায় রবীন্দ্রসদন, নন্দন, বাংলা আকাদেমি প্রাঙ্গণে একতারা মুক্তমঞ্চে সাহিত্য উৎসব ও লিট্‌ল ম্যাগাজিন মেলা যুগ্মভাবে উদ্বোধন করেছিলেন কথাকার ঝড়েশ্বর চট্টোপাধ্যায় ও কবি প্রসূন বন্দ্যোপাধ্যায়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইন্দ্রনীল সেন, মাননীয় রাষ্ট্রমন্ত্রী, তথ্য ও সংস্কৃতি এবং কারিগরি শিক্ষা, প্রশিক্ষণ ও দক্ষতা উন্নয়ন দপ্তর, পশ্চিমবঙ্গ সরকার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাহিত্যিক শ্রী শীর্ষেন্দু মুখোপাধ্যায়। সভামুখ্য হিসেবে উপস্থিত ছিলেন শ্রী ব্রাত্য বসু, সভাপতি, পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি, মাননীয় মন্ত্রী, বিদ্যালয় শিক্ষা ও উচ্চশিক্ষা বিভাগ, পশ্চিমবঙ্গ সরকার। এদিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমির সভাপতি ও বিশিষ্ট কবি শ্রী সুবোধ সরকার, কথাসাহিত্যিক প্রচেত গুপ্ত। এছাড়াও পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির সচিব, শ্রী বাসুদেব ঘোষ সহ সদস্যগণের সঙ্গে বিশিষ্ট ব্যক্তিত্বরা উপস্থিত ছিলেন।

১১ জানুয়ারি সাহিত্য উৎসব ও লিট্‌ল ম্যাগাজিন মেলায় পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি সভাগৃহে কবিতা পাঠ করলেন কবি ও উদার আকাশ পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ। এদিন অন্য কবিদের মধ্যে কবিতা পাঠ করলেন কবি সপ্তর্ষি বণিক, শ্বাশত গঙ্গোপাধ্যায়, বিপ্লব চৌধুরী, রঞ্জনা রায়, অনির্বাণ মুখোপাধ্যায়, মৃণালিনী মৃণাল, কথা সমন্বয়ে ছিলেন কবি অরুনাংশু ভট্টাচার্য। অন্য দিনের স্বরচিত কবিতা পাঠে অনেকের সঙ্গে কবি সুবীর সরকার, প্রবীর ঘোষ রায় ও সুব্রতা ঘোষ রায় দাগ কাটেন।

Advertisement

সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলায় পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা থেকে মোট ৪৬০টি ক্ষুদ্র পত্র-পত্রিকা অংশগ্রহণ করেছিল।

 

Advertisement

 

 

Advertisement

 

 

Advertisement

সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলা উপলক্ষ্যে-

ক. ৬১২ জন কবি কবিতাপাঠের আসরে অংশগ্রহণ করেন।

Advertisement

খ. ১৪৪ জন গদ্যকার ‘গল্পের জন্মকথা’ বিষয়ক আলোচনায় অংশ নেন।

গ. মেলা চলাকালীন ১০টি আলোচনাসভা ও সাহিত্যের আড্ডার আয়োজন করা হয়েছিল। এই আলোচনাসভা ও আড্ডায় বিশিষ্ট কবি-সাহিত্যিক-সম্পাদকরা অংশ নেন।

Advertisement

ঘ. এই উৎসব চলাকালীন চার দিনে ৮জন নবীন-প্রবীণ বিশিষ্ট গল্পকারের একটি করে গল্প পাঠ করেন ৮জন বিশিষ্ট বাচিকশিল্পী।

ঙ. সব মিলিয়ে এই সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলা উপলক্ষ্যে প্রায় আট শতাধিক কবি-সাহিত্যিক-লেখক অংশগ্রহণ করেন।

Advertisement

চ. এবছর এই উৎসবে পশ্চিমবঙ্গের দূরবর্তী জেলা বিশেষত উত্তরবঙ্গ ও জঙ্গলমহলের দলিত, আদিবাসী কবি-গল্পকার সহ বহু কবি-সাহিত্যিককে আমন্ত্রণ জানানো হয়েছিল।

 

Advertisement

 

 

Advertisement

 

 

Advertisement

এই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে অর্পণ করা হলো আকাদেমি প্রবর্তিত ১২টি স্মারক সম্মান–

১. অনিতা-সুনীলকুমার বসু স্মারক সম্মান – দীপান্বিতা সরকার।

Advertisement

২. আলপনা আচার্য স্মারক সম্মান – সৌম্য দাশগুপ্ত।

৩. মনোজমোহন বসু স্মারক সম্মান – প্রণবেশ মাইতি।

Advertisement

৪. লীলা রায় স্মারক সম্মান – স্বাগতা দাশগুপ্ত।

৫. শক্তি চট্টোপাধ্যায় স্মারক সম্মান – জগন্নাথদেব মণ্ডল।

Advertisement

৬. শান্তি সাহা স্মারক সম্মান – অভিজিৎ তরফদার।

৭. তাপসী বসু স্মারক সম্মান – অশোককুমার রায়।

Advertisement

৮. সুপ্রভা মজুমদার স্মারক সম্মান – অধীর বিশ্বাস।

৯. বিভা চট্টোপাধ্যায় স্মারক সম্মান – অমিতাভ মণ্ডল।

Advertisement

১০. সোমেন চন্দ স্মারক সম্মান – সাদিক হোসেন।

১১. বাংলা আকাদেমি-মধুপর্ণী স্মারক সম্মান – দেবব্রত চাকী। (সম্পাদক: উত্তর প্রসঙ্গ)

Advertisement

১২. লিট্‌ল ম্যাগাজিন সম্মান – দাহপত্র পত্রিকা (সম্পাদক: কমলকুমার দত্ত) কবিসম্মেলন পত্রিকা (সম্পাদক শ্যামলকান্তি দাশ, শংকর চক্রবর্তী)।

৬. এবারে সাহিত্য উৎসব ও লিট্‌ল ম্যাগাজিন মেলা ২০২৪ উপলক্ষ্যে শীর্ষপঙ্‌ক্তি হয়েছে সুকুমার রায়ের কবিতার লাইন ‘আয় বেয়াড়া সৃষ্টিছাড়া নিয়মহারা হিসাবহীন’।

Advertisement

 

 

Advertisement

 

 

Advertisement

 

 

Advertisement

৭. সাহিত্য উৎসব ও লিট্‌ল ম্যাগাজিন মেলা ২০২৪ উপলক্ষে ‘নবস্পন্দন গ্রন্থমালা’ সিরিজে দুজন তরুণ কথাকার শুভ্রদীপ চৌধুরী ও পাতাউর রহমান এবং দুজন তরুণ কবি নীলাদ্রি দেব ও রাজীব ঘোষাল-এর লেখা নিয়ে চারটি এক ফর্মার পুস্তিকা প্রকাশ করা হচ্ছে।

৮. এই সাহিত্য উৎসব ও লিট্‌ল ম্যাগাজিন মেলা উপলক্ষ্যে সাহিত্য আকাদেমি, বঙ্গীয় সাহিত্য পরিষৎ, রাজ্য পুস্তক পর্যৎ, পশ্চিমবঙ্গ শিশু অধিকার সুরক্ষা আয়োগ, কলকাতা পৌরসংস্থা, পশ্চিমবঙ্গ দলিত সাহিত্য আকাদেমি, উদ্বোধন, পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড, বঙ্কিম ভবন, ইন্সটিটিউট অফ ল্যাঙ্গুয়েজ স্টাডিজ অ্যান্ড রিসার্চ প্রভৃতি কয়েকটি সংস্থার বিশেষ স্টল ছিল।

Advertisement

৯. এবারে তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের ১২৫তম জন্মবর্ষে তাঁর স্মরণে একটি বিশেষ স্মারকগ্রন্থ ‘তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়: ফিরে দেখা’ প্রকাশ করা হয়। বিভিন্ন সাময়িকপত্র থেকে তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় বিষয়ক লেখাগুলি সংকলন এবং সম্পাদনার দায়িত্ব পালন করেছেন শোভন তরফদার মহাশয়।

১০. তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের ১২৫তম জন্মবর্ষ উপলক্ষ্যে তাঁর স্মরণে গগনেন্দ্র প্রদর্শশালায় একটি বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়েছিল। গবেষণা, সংকলন ও শিল্পকলার দায়িত্বপালন করেছেন বিশিষ্ট গদ্যকার শোভন তরফদার।

Advertisement

১১. অন্যান্যবারের মতো এই সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলা উপলক্ষ্যে একতারা মুক্তমঞ্চ, বাংলা আকাদেমি সভাঘর, জীবনানন্দ সভাঘর ও অবনীন্দ্র সভাঘরে কবিতা ও গল্প পাঠ সহ বিভিন্ন অনুষ্ঠান চলে। এছাড়া প্রতিদিনই একতারা মুক্তমঞ্চ ও চারুকলা পর্ষদ প্রাঙ্গণের মুক্তমঞ্চে সন্ধ্যেবেলায় লোকগানের অনুষ্ঠান আয়োজন করা হয়েছিল।

১২. সাহিত্য উৎসব ও লিট্‌ল ম্যাগাজিন মেলার উদ্বোধন মঞ্চে আকাদেমির নিম্নলিখিত বইগুলি প্রকাশিত হয়।

Advertisement

১. বিবেকানন্দ ও সমকালীন ভারতবর্ষ ৩য়-৭ম খণ্ড।

২. ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর অনূদিত মহাভারত।

Advertisement

৩. ক্ষিতিমোহন সেন প্রণীত চিন্ময়বঙ্গ।

৪. প্রণতি মুখোপাধ্যায় প্রণীত পিয়ারসন ও রবীন্দ্রনাথ।

Advertisement