৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
Advertisement

জাতীয় গণহত্যা স্মরণ দিবস উপলক্ষে আন্তর্জাতিক ওয়েবিনার

ফারুক আহমেদ : আগামীকাল ২৫ মার্চ। ভয়াল কালবাত্রি। ১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তানি সেনাবাহিনী স্বাধীনতা আন্দোলনকে দমিয়ে দেওয়ার জন্য অপারেশন সার্চলাইট নামে একটি সামরিক অভিযান পরিচালিত করে বাঙালিদের উপরের র্নিবিচারে গণহত্যা চালায়।

 

Advertisement

 

 

Advertisement

 

অপারেশন সার্চলাইটে নিহত ও আক্রান্তদের স্মরণে আগামীকাল বিকেলে ৪টায় মুক্তিযুদ্ধবিষয়ক সংগঠক ’মুক্ত আসর’ ও ’বাংলাদেশ ইতিহাস অলিম্পিয়াড’ আয়োজন করেছে আন্তর্জাতিক ওয়েবিনার। ওয়েবিনারের বিষয় আন্তর্জাতিকভাবে বাংলাদেশের জেনেসাইডকে স্বীকৃতি দেওয়া।

Advertisement

ওয়েবিনার প্রধান বক্তা হিসেবে থাকবেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তর্জাতিক বাণিজ্য, বিনিয়োগ ও আইসিটি মহাপরিচালক সৈয়দ মুনতাসির মামুন। আলোচনা করবেন যুক্তরাষ্ট্রের রাজনীতিবিদ বব ল্যান্সিয়া, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ও বাংলাদেশ ইতিহাস অলিম্পিয়াড জাতীয় কমিটির সভাপতিমন্ডলীর সদস্য এ কে এম শাহনাওয়াজ, ফ্রান্সের আইডিয়াল ইন্টারন্যাশনালের প্রেসিডেন্ট স্টিফেন মিচট, সুইজারল্যান্ডের ইন্টারফেইথ ইন্টারন্যাশনাল সেক্রেটারি বিরো দিওয়ারা, যুক্তরাজ্যের ইউরোপ বাংলাদেশ ফাউন্ডেশনের পরিচালক ক্রিস্টোফার ব্ল্যাকবার্ন এবং মুক্ত আসরের প্রতিষ্ঠাতা ও সভাপতি আবু সাঈদ। ওয়েবিনারটি সঞ্চালনা করবেন যুক্তরাজ্যের লেখক প্রিয়জিৎ দেবসরকার।

 

Advertisement

 

 

Advertisement

 

আবু সাঈদ বলেন, ‘বিশ্বের বড় গণহত্যাগুলো মধ্যে বাংলাদেশের গণহত্যা অন্যতম। ৫৩ বছরও আন্তর্জাতিকভাবে স্বীকৃতি মেলেনি। আমরা এই ওয়েবিনার মাধ্যমে বাংলাদেশের গণহত্যা সম্পর্কে বৈশ্বিকভাবে তুলে ধরা। সেই সঙ্গে আমরা জেনোসাইড ৭১ নামে একটি ওয়েবসাইট চালু করতে যাচ্ছি। সেখানে বিভিন্ন ভাষায় বাংলাদেশের গণহত্যা সম্পর্কে নানা তথ্য, সাক্ষাৎকার, প্রতিবেদন, ছবি, ভিডিও প্রকাশ করা হবে।’

Advertisement

 

 

Advertisement

 

ওয়েবিনারটির বাংলাদেশ ইতিহাস অলিম্পিয়াড ও মুক্ত আসর ফেসবুক পেজ থেকে দেখতে পারবেন।

Advertisement

ওয়েবিনারের সঙ্গে যুক্ত আছে স্বপ্ন ’৭১ প্রকাশন, বইবিষয়ক পত্রিকা বইচারিতা, জার্মানের বাংলা নিউজ পোর্টাল শুদ্ধস্বর ডটকম, ভারতের উদার আকাশ, যুক্তরাজ্যের এনএল২৪।

Advertisement