৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
Advertisement

অনগ্রসর মেয়েদের আধুনিক শিক্ষা প্রসারে উদার আকাশের গ্রন্থ উদ্বোধনে ব্রাত্য বসু

নূতন ভোরের প্রতিবেদন : নেতাজি সুভাসচন্দ্র বোসের জন্মদিন ২৩ জানুয়ারি ২০২৪ আন্তর্জাতিক কলকাতা বইমেলায় উদার আকাশ প্রকাশন থেকে প্রকাশিত ড. চৈতালী বিশ্বাসের বই ‘অ্যাটিটিউড অফ পেরেন্টস টুয়ার্ডস গার্লস এডুকেশন উইথ রেফারেন্স টু সোশিও ইকোনমিক স্টেটাস অ্যান্ড লোকেশন’ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করলেন পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের উচ্চশিক্ষা ও স্কুল শিক্ষা দফতরের ভারপ্রাপ্ত মন্ত্রী ব্রাত্য বসু। এদিন উদার আকাশ পত্রিকা ও উদার আকাশ প্রকাশনের সম্পাদক ও প্রকাশক ফারুক আহমেদ মন্ত্রী ও পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির সভাপতি ব্রাত্য বসুর হাতে গবেষণা গ্রন্থটি তুলে দেন। উপস্থিত ছিলেন বইয়ের লেখক ও গবেষক ড. চৈতালী বিশ্বাস ও পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের সাধারণ সম্পাদক ও দে’জ পাবলিশার্সের কর্ণধার সুধাংশু শেখর দে। বইটিতে সামাজিক অর্থনৈতিক অবস্থা এবং অবস্থানের পরিপ্রেক্ষিতে মেয়েদের শিক্ষার প্রতি পিতা-মাতার মনোভাব কেমন সে সম্পর্কে গবেষণা করে দেখিয়েছেন ড. চৈতালী বিশ্বাস। এই বইটিতে পশ্চিমবঙ্গ তথা পশ্চিমবঙ্গের পিছিয়ে পড়া জেলা মুর্শিদাবাদে মুসলিম সম্প্রদায়ের মেয়েদের শিক্ষা সম্পর্কে তাদের মাতা-পিতাদের মনোভাব কেমন সে সম্পর্কে বিভিন্ন ব্লক থেকে-কিছুটা শহর ও কিছুটা গ্রামের স্কুল থেকে, উচ্চ নিম্ন শিক্ষা সংক্রান্ত পরিবার, ধনী ও দরিদ্র সংক্রান্ত পরিবারের মাতা-পিতাদের মনোভাবের বিভিন্ন তথ্য সংগ্রহ করে দেখা হয়েছে, যে এই তথ্যগুলো মেয়েদের শিক্ষাক্ষেত্রে পিছিয়ে রাখতে কতটা প্রভাব ফেলে। ভারত একটি উন্নয়নশীল দেশ। এই দেশে মেয়েদের শিক্ষার হার যে বিভিন্ন কারণে পিছিয়ে রয়েছে -তা সে মাতৃগর্ভে ভ্রূণ অবস্থায় হত্যা হোক, অর্থনৈতিক অবস্থা হোক, কিংবা সামাজিক দিক থেকে পিছিয়ে পড়াই হোক, বাল্যবিবাহ, শিশুশ্রম, মা ও বাবার অশিক্ষা ইত্যাদি কারণগুলো সম্পর্কে এই বইটিতে আলোচনা করা হয়েছে। এসব তথ্যভিত্তিক আলোচনা আগামী প্রজন্মের ভাবী গবেষকদের গবেষণায় সাহায্য করবে বলে ড. বিশ্বাসের অনুমান। গবেষণা গ্রন্থটি ‘উদার আকাশ’ প্রকাশন থেকে প্রকাশ করেছেন প্রকাশক ফারুক আহমেদ। দাম ৪৫০ টাকা।

 

Advertisement

 

 

Advertisement

 

কলকাতা বইমেলায় উদার আকাশের স্টলে বইপ্রেমীদের ভিড় চোখে পড়ার মতো। চলতি ৪৭তম আন্তর্জাতিক কলকাতা বইমেলায় উদার আকাশ প্রকাশনের স্টলটি বহু বইপ্রেমীর কাছে বিপুলভাবে সমাদৃত হচ্ছে। স্টলটির নম্বর ১৮৩। বইমেলার ১নং গেটের কাছে। স্টলে উদার আকাশ প্রকাশনের নিজস্ব ১৮৭টি বই ছাড়াও বাংলাদেশের একটি প্রকাশকের কিছু বই পাঠককে আকৃষ্ট করছে।

Advertisement

 

 

Advertisement

 

উদার আকাশ প্রকাশনের একগুচ্ছ কবিতার বই, কর্ণধার ফারুক আহমেদের সম্পাদিত প্রবন্ধের বই যেমন, বিস্তীর্ণ আকাশ জুড়ে কাজী নজরুল ইসলাম, বাঙালির অস্তিত্ব রক্ষার সংগ্রাম, প্রতিশ্রুতি ও উন্নয়ন, পশ্চিমে সূর্যোদয় রাজনৈতিক ক্ষমতায়নের উলটপুরাণ পাঠকরা আগ্রহের সঙ্গে কিনছেন। একইসঙ্গে সাংবাদিক তথা কথা সাহিত্যিক মোশারফ হোসেনের জনপ্রিয় উপন্যাস দুই বাংলার পটভূমিতে লেখা ‘জন্মভূমিশ্চ’ ও ‘কাঁচপোকার টিপ’ এবং সদ্যপ্রকাশিত দুটি উপন্যাস ‘এক নদী ভালোবাসা’ ও ‘সন্ধিক্ষণ’ ডিটেকটিভ উপন্যাস ‘রহস্য কারগির পাহাড়ে’, কবিতার বই ‘বাঁশির ডাক’ প্রভৃতি ভালোই বিক্রি হচ্ছে। ওই লেখকের রাজনৈতিক-সামাজিক উপন্যাস ‘পরিবর্তন প্রথম খণ্ড’ এবং নিবন্ধের বই ‘মানুষ-মাটি-মা’ও আগের মতো এখনও পাঠক-প্রিয়।

Advertisement

বিশিষ্ট গবেষক ও অধ্যাপক আবুল হাসনাত-এর ‘কালের প্রহরী’ এবং ‘ত্রয়ী’ প্রবন্ধগ্রন্থ বেশ সাড়া ফেলেছে বইমেলায়। মইনুল হাসান-এর লেখা কয়েকটি প্রবন্ধের বই বিশেষ করে ‘বাঙালি ও মুসলমান’ এমুহূর্তে বেস্টসেলার বইমেলায়। উপন্যাস ও কবিতার বইও কাটছে ভালো। তুষার ভট্টাচার্য, তৈমুর খান, পলাশ কুমার হালদার, ওয়াবেদ আকাশ, সোনা বন্দ্যোপাধ্যায়, পিনাকী চট্টোপাধ্যায়, মোঃ আবেদ আলি, শিবুকান্ত বর্মনদের লেখা বইও বেশ বিক্রি হচ্ছে।

Advertisement