২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
Advertisement

Industrial Park at Northbengal | উত্তরবঙ্গে ১৫ টি নতুন শিল্প পার্ক গড়ে তোলার ছাড়পত্র রাজ্যের

শিল্প পার্ক (Industrial Park) গড়ে তোলার ক্ষেত্রে জমির ন্যূনতম সীমায় ছাড় দিয়েছে রাজ্য। রাজ্য সরকারের (Westbengal) এই সিদ্ধান্তের পরেই রাজ্যে নতুন শিল্প স্থাপনের দিগন্ত খুলে যাওয়ার ইঙ্গিত মিলেছে।

জানা গেছে জমির সিলিং সংক্রান্ত জটিলতা দূর হওয়ায় রাজ্য সরকার এবার উত্তরবঙ্গে ১৫ টি নতুন শিল্প পার্ক গড়ে তোলার জন্যে ছাড়পত্র দিতে চলেছে। মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী সম্প্রতি এই নিয়ে নবান্নে (Nabanna) উত্তরবঙ্গের বিভিন্ন বণিক সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন। এর পরেই রাজ্য সরকার সেখানে ১০টি বেসরকারি শিল্প পার্ক গড়ে তোলার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গিয়েছে।

Advertisement

এছাড়াও ডাবগ্রাম ও কালিম্পং সহ বিভিন্ন জায়গায় আরও ৫ টি সরকারি শিল্প পার্ক গড়ে তোলা হবে। বেসরকারি শিল্প পার্কে কারা বিনিয়োগ করবেন সেই তালিকাও ইতিমধ্যে শিল্প দফতরের কাছে জমা পড়েছে বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, রাজ্য সরকার সম্প্রতি সিদ্ধান্ত নিয়েছে এখন থেকে রাজ্যের যে কোন জেলাতেই শিল্প পার্ক তৈরি করা যাবে ন্যূনতম ৫ একর জমিতে। এতদিন এর ন্যূনতম সীমা ছিল ২০ একর। ক্ষুদ্র ও মাঝারি শিল্প কে উৎসাহ দিতে নীতি পরিবর্তনের এই সিদ্ধান্ত সোমবার গৃহীত হয়েছে রাজ্য মন্ত্রিসভায়।

Advertisement

এর আগই কলকাতা, হাওড়া ও উত্তর ২৪ পরগনায় জমির ন্যূনতম সীমা শিথিল করে রাজ্য সরকার। এবার রাজ্যের যে কোনও জেলায় ৫ একর জমি নিয়ে শিল্প পার্ক তৈরি করলেই সংশ্লিষ্ট সংস্থা উৎসাহ ভাতা প্রকল্পের আওতায় আসবেন।

শিল্পপার্ক সম্প্রসারণ করার ক্ষেত্রে সংশ্লিষ্ট জেলাগুলিতে দু একর এবং অন্যান্য জায়গায় ৫ একর বা তার বেশি জমির ক্ষেত্রে রাজ্য সরকার উৎসাহ ভাতা দিচ্ছে। রাজ্যে, ২০২০-২১ আর্থিক বছরে রাজ্যে ১০০ টি শিল্পপার্ক তৈরীর লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

Advertisement