২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
Advertisement

সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলার শুভ উদ্বোধন

ফারুক আহমেদ : “মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে, পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি, তথ্য ও সংস্কৃতি বিভাগ, পশ্চিমবঙ্গ সরকার আয়োজিত সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলার এবং গগনেন্দ্র প্রদর্শশালায় ‘অবিনশ্বর দ্বাদশ শিখর’ শীর্ষক প্রদর্শনীর শুভ উদ্বোধন।

বক্তব্য রাখলেন পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির সভাপতি, শিক্ষা দপ্তরের ভারপ্রাপ্ত মন্ত্রী অধ্যাপক ব্রাত্য বসু।

Advertisement

উপস্থিত ছিলেন অন্যান্য সদস্যরা এবং ভারপ্রাপ্ত সরকারী আধিকারিকগণ।”

একতারা মুক্তমঞ্চে সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন কবি মৃদুল দাশগুপ্ত ও কথাসাহিত্যিক অনিতা অগ্নিহোত্রী। উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ কাজী নজরুল ইসলাম আকাদেমির সভাপতি স্বনামধন্য কবি ও লেখক জয় গোস্বামী, বিশিষ্ট কবি ও পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমির সভাপতি সুবোধ সরকার, সাহিত্যিক প্রচেত গুপ্ত, কবি শ্রীজাত বন্দ্যোপাধ্যায়, পশ্চিমবঙ্গ সিলেবাস কমিটির চেয়ারম্যান ও কবি অভীক মজুমদার, কবি প্রসূন ভৌমিক, প্রকাশক সুধাংশু শেখর দে ও ত্রিদিব চট্টোপাধ্যায় সহ সুশীল সমাজের প্রতিনিধিদের একটা অংশ।

Advertisement

৩৫০ লিটল ম্যাগাজিনের সম্ভার, ৫০০ কবি-লেখকের সম্মিলন, গল্প ও কবিতা পাঠ, আলোচনা, প্রদর্শনী, গ্রন্থপ্রকাশ নিয়ে জমে উঠেছে সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলা।

সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলার শুভ সূচনা হয় ২৩ ফেব্রুয়ারি ২০২২। সভামুখ্য হিসেবে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির সভাপতি, শিক্ষা দপ্তরের ভারপ্রাপ্ত মন্ত্রী অধ্যাপক ব্রাত্য বসু। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগের অন্তর্গত পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি-র রবীন্দ্র সদন প্রাঙ্গণে ২৩-২৭ ফেব্রুয়ারি ২০২২ সাহিত্য উৎসব ও লিটিল ম্যাগাজিন মেলার তৃতীয় দিনে ২৫ ফেব্রিয়ারি ২০২২ সন্ধ্যা ৫ টার সময়ে পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির সভাঘরে কবি ও উদার আকাশ পত্রিকার সম্পাদক ফারুক আহমেদকে “লিটল ম্যাগাজিন সম্পাদকের বৈঠক” বিভাগে বক্তব্য রাখার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।

Advertisement

পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে আয়োজিত এই মহা উৎসব ও সাংস্কৃতিক মিলন প্রয়াসে “লিটল ম্যাগাজিন সম্পাদকের বৈঠক” বিভাগে বৈঠক করার জন্য কবি ও উদার আকাশ পত্রিকার সম্পাদক ফারুক আহমেদকে আমন্ত্রণ জানিয়েছেন, পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি-র প্রশাসনিক আধিকারিক বাসুদেব ঘোষ।

কবি ও সম্পাদক ফারুক আহমেদ এক বিবৃতি দিয়ে সংবাদ মাধ্যমকে বলেন, তাঁকে আমন্ত্রণ জানানোর জন্য তিনি কৃতজ্ঞ সরকারের কাছে। তিনি রাজ্য সরকারের উদ্যোগে আয়োজিত সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলার সার্বিক সাফল্য কামনা করেন।

Advertisement
  1. উদার আকাশ লিটল ম্যাগাজিন মেলায় অংশ নিয়েছে এবছরও। উদার আকাশ পত্রিকার টেবিল নম্বর ২৫৭। পশ্চিমবঙ্গ সরকার প্রতিদিন মেলায় অংশ নেওয়া লিটল ম্যাগাজিনের কর্মীদেরকে টিফিন, জল ও চা দেওয়ার আয়োজন করেছে।