৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
Advertisement

সরস্বতী পুজোর থিমে সরকারের জনমুখি প্রকল্প

সৌমি মন্ডল :বাঙালির বারো মাসে তেরো পার্বণ তার মধ্যে একটি উৎসব হচ্ছে মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে বাগদেবী সরস্বতীর আরাধনা ।

এদিন শিশু থেকে বৃদ্ধ সকলেই মেতে ওঠেন সরস্বতী পুজোর আনন্দে ।বিশেষ করে কচিকাঁচারা নতুন নতুন পোশাক পরে ছোট ছোট শিশু থেকে কিশোর-কিশোরীরা সকলেই শাড়ি পরে মণ্ডপে মণ্ডপে পৌঁছে যায় ।সকাল থেকেই তোড় জোড় করেই মণ্ডপে গিয়ে পুষ্পাঞ্জলী দিয়ে একটু প্রসাদ নিয়ে এক মণ্ডপ থেকে অন্য প্রান্তে এক বিদ্যালয় থেকে অন্য বিদ্যালয়ে ছুটে বেড়ায় পড়ুয়ারা ।দীর্ঘ দুই বৎসরের খরা কাটিয়ে এবছর বাগদেবীর আরাধনায় মেতেছে স্কুলপড়ুয়া থেকে শিক্ষক-শিক্ষিকা, অভিভাবক অভিভাবিকা গন।

Advertisement

দুর্গাপুজোর মতোই এই সরস্বতী পুজোতেও থিমের ছড়াছড়ি। জঙ্গলমহলের রায়পুর বাজারের ধরমপুর কালিন্দীপাড়া বীণাপাণি সংঘের উদ্যোগে বিশেষ মণ্ডপ তৈরি হয়েছে যার মূল আকর্ষণ পশ্চিমবঙ্গ সরকারের জনমুখী প্রকল্প লক্ষীর ভান্ডার । বাঁশ ,খড় ও রঙিন কাগজ দিয়ে তৈরি করা হয়েছে লক্ষীর ভান্ডার। স্থানীয় ভাষায় যাকে বলা হয় “কুপভাঁড়” তার ভেতরে রয়েছেন বিদ্যার দেবী সরস্বতী । চারিদিকে ছড়িয়ে ছিটিয়ে প্রায় ৬০ টি মাটির পুতুল দিয়ে সাজানো হয়েছে পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন জনমুখি প্রকল্প গুলির কথা ।কোনখানে শিক্ষাশ্রী, কোনখানে কন্যাশ্রী, কোন খানে খাদ্যসাথী, কোনোখানে সেভ লাইফ সেভ ড্রাইভ, আবার কোন জায়গায় শিশুর পরিচর্যা থেকে শুরু করে সমস্ত প্রকল্প গুলির মাটির পুতুল এর মাধ্যমে তুলে ধরা হয়েছে ।মন্ডপ শয্যায় মূল ভাবনায় পাড়ারই ছেলে মিলন সহিস তাকে সর্বতোভাবে সাহায্য করেছে প্রতিমা শিল্পী অর্জুন কালিন্দী থেকে শুরু করে গোপাল প্রামানিক, রাজু কালিন্দী, সুরজিৎ, বিভাস, জয়দেব , ভুবন, সুদীপ, শক্তিপদ সহ অন্যান্য সদস্যরা ।গতকাল বৃষ্টির কারণে মাথায় হাত পড়েছিল প্রতিমাশিল্পী থেকে উদ্যোক্তাদের ।আজ আবহাওয়া পরিবর্তনের সাথে সাথে তারা মন্ডপ শয্যায় মেতে ওঠে সারা রাত ধরে তৈরি করে এই মন্ডপ। এব্যাপারে গোপাল প্রামানিক বলেন আমাদের এই ক্ষুদ্র প্রয়াস যদি সমাজের কোন কাজে লাগে তাহলে আমাদের পরিশ্রম সার্থক হবে। পুজো মণ্ডপ ঘুরতে আসা অভিভাবিকা সুস্মিতা দুলে বলেন খুব ভালো মণ্ডপসজ্জা হয়েছে এখানে বিভিন্ন সরকারি পরিষেবাগুলির কথা তুলে ধরা হয়েছে মণ্ডপে ।আমাদের খুব কাজে লাগবে।

Advertisement