৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
Advertisement

রবিবার বিভিন্ন অনুষ্ঠানে ব্রাত্য বসু

নূতন ভোরের প্রতিবেদন : রবিবার তিন জায়গায় ব্রাত্য বসু। “নবান্নে, মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাংবাদিক বৈঠক।

 

Advertisement

উপস্থিত ছিলেন, বিদ্যালয় শিক্ষা এবং উচ্চশিক্ষা বিভাগের ভারপ্রাপ্ত মন্ত্রী অধ্যাপক ব্রাত্য বসু, পশ্চিমবঙ্গ সরকারের মুখ্য সচিব শ্রী হরিকৃষ্ণ দ্বিবেদী, বিদ্যালয় শিক্ষা এবং উচ্চশিক্ষা বিভাগের প্রধান সচিব শ্রী মনীশ জৈন, পশ্চিমবঙ্গ পুলিশের ডিজি শ্রী মনোজ মালব্য, কলকাতা পুলিশের কমিশনার শ্রী বিনীত গোয়েল প্রমুখ।”

 

Advertisement

“মিনার্ভা থিয়েটারে, মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায়, তথ্য ও সংস্কৃতি বিভাগ পশ্চিমবঙ্গ সরকারের আয়োজনে, মিনার্ভা নাট্যসংস্কৃতি চর্চাকেন্দ্রের উদ্যোগে, রাজ্যস্তরীয় নাট্যমেলার শুভ উদ্বোধন।

 

Advertisement

বক্তব্য রাখলেন শিক্ষা দপ্তরের ভারপ্রাপ্ত মন্ত্রী অধ্যাপক ব্রাত্য বসু।

 

Advertisement

উপস্থিত ছিলেন শ্রীমতী চন্দ্রিমা ভট্টাচার্য, মাননীয়া অর্থ মন্ত্রী, প: ব: সরকার, মাননীয় উপমহানাগরিক শ্রী অতীন ঘোষ, পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমির নবনিযুক্ত সভাপতি শ্রী দেবশঙ্কর হালদার এবং ভারপ্রাপ্ত সরকারী আধিকারিকগণ।”

 

Advertisement

“রবীন্দ্র সদন একতারা মুক্ত মঞ্চে, মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায়, তথ্য ও সংস্কৃতি বিভাগ পশ্চিমবঙ্গ সরকারের আয়োজনে, পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমির উদ্যোগে, কবিতা উৎসব ২০২২-এর শুভ উদ্বোধন।

 

Advertisement

উদ্বোধন করলেন শিক্ষা দপ্তরের ভারপ্রাপ্ত মন্ত্রী অধ্যাপক ব্রাত্য বসু।”

 

Advertisement

বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে ভারতের বৃহত্তম কবিতা উৎসবের শুভ উদ্বোধন করলেন উচ্চশিক্ষা এবং বিদ্যালয় শিক্ষা বিভাগের মন্ত্রী শ্রী ব্রাত্য বসু, উপস্থিত ছিলেন সভামুখ্য সুবোধ সরকার, মাননীয় সভাপতি, পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমি। রবীন্দ্রসদন, শিশির মঞ্চ, বাংলা আকাদেমি সভাগৃহ, অবনীন্দ্র সভাঘর, নন্দন-৩, চারুকলা পর্ষদ সংলগ্ন প্রাঙ্গণ ও একতারা মুক্তমঞ্চ কোভিড বিধিনিষেধ মেনেই উৎসব শুরু হয়েছে একতারা মুক্তমঞ্চে ২০ মার্চ ২০২২ চলবে ২২ মার্চ পর্যন্ত।

 

Advertisement

ভারতের বৃহত্তম কবিতা উৎসবে প্রথম দিনেই শিশির মঞ্চে কবিতা পাঠ করলেন কবি ও উদার আকাশ পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ, গৌতম মণ্ডল, তারেক কাজী সহ একাধিক কবি ও আবৃত্তিকার।

 

Advertisement

২০ মার্চ ২০২২ বাংলা ভাষার সব থেকে বড়ো কবিতা উৎসব উদ্বোধন মঞ্চ ভরে উঠে বিশিষ্ট কবি, সাহিত্যিক এবং আবৃত্তিকারদের উপস্থিতিতে। সমগ্র অনুষ্ঠানটির সভাপতিত্ব করলেন কবি সুবোধ সরকার, সভাপতি পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমি।

 

Advertisement

কবি ফারুক আহমেদ সহ বহু কবিকে পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমির পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হয়েছিল। কবিতা উৎসবে কবিতা পাঠ করার জন্য।

 

Advertisement

পশ্চিমবঙ্গ সরকারি উদ্যোগে আয়োজিত এই মহা কবিতা উৎসব ও সাংস্কৃতিক মিলন প্রয়াসের আয়োজনে কবিতা পাঠের জন্য কবি ফারুক আহমেদকে লিখিত আমন্ত্রণ জানিয়েছিলেন, পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমি তথ্য ও সংস্কৃতি বিভাগ-এর দায়িত্বপ্রাপ্ত সদস্য সচিব।

 

Advertisement

কবি ও সম্পাদক ফারুক আহমেদ এক বিবৃতি দিয়ে সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, সরাকারি উদ্যোগে সাংস্কৃতিক উৎসবে কবিতা পাঠের জন্য আমন্ত্রণ পেয়ে তিনি মুগ্ধ হয়েছেন। তাঁকে আমন্ত্রণ জানানোর জন্য তিনি কৃতজ্ঞ সরকারের কাছে। তিনি জানিয়েছেন, সরকারি উদ্যোগে ভারতের বৃহত্তর কবিতা উৎসব সার্বিকভাবে সফল হোক। পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমি, তথ্য ও সংস্কৃতি বিভাগ, পশ্চিমবঙ্গ সরকারের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যাকে কুর্নিশ।

 

Advertisement

কবি সুবোধ সরকার তাঁর ফেসবুকে লিখেছেন “মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে বৃহত্তম কবিতা পার্বণ।…. তিনদিনব্যাপী সাতটি মঞ্চে এই উৎসবে ৫৮০ জন কবি ও বাচিক শিল্পীর সঙ্গে এবার অংশ নেবেন ইউক্রেনের কবি ইরিনা ভিকিরচাক।..মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে শুরু হল পশ্চিমবঙ্গ কবিতা অকাদেমির বৃহত্তম কবিতা পার্বণ।…চৈত্রের সন্ধ্যায় কবিতা উৎসব উদ্বোধন করলেন মাননীয় শিক্ষামন্ত্রী , সদ্য সাহিত্য অকাদেমি পুরস্কার প্রাপক নাট্যকার ব্রাত্য বসু।

 

Advertisement

দাঁড়ানোর জায়গা ছিল না আজ। ধন্যবাদ সবাইকে।”

Advertisement