২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
Advertisement

*পানীয় জলের দাবিতে পথ অবরোধ*

তন্ময় চৌধুরী, বাঁকুড়া : প্রচন্ড গরমে তীব্র জলের সংকটে বাঁকুড়ার খাতড়া ব্লকের ছোট্ট আদিবাসী পাড়া। দহলা নতুনগ্রাম আদিবাসী পাড়ার প্রায় ৪০ টি পরিবার বেশ কয়েকদিন ধরে পানীয় জলের সমস্যায় ভুগছেন। রবিবার পানীয় জলের দাবি নিয়ে খাতড়া সিমলাপাল রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখালেন আদিবাসী পরিবারগুলি।

 

Advertisement

 

 

Advertisement

 

বাঁকুড়ার খাতড়া ব্লকের দহলা গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত দহলা নতুনবাঁধ পাড়ায় বসবাস প্রায় ৪০ টি আদিবাসী পরিবারের। গ্রামে পানীয় জলের জন্য রয়েছে নলকূপ, তা বেশ কয়েকদিন ধরেই অচল হয়ে রয়েছে বলে অভিযোগ। ২০২১ সালে বাড়ি বাড়ি নলবাহিত পানীয় জলের ব্যবস্থা করা থাকলেও তাতে কোনদিনও জল এসে পৌঁছায়নি। একদিকে নলবাহিত পানীয় জলের থেকে পানীয় জল নেই অন্যদিকে গ্রামের নলকূপ গুলিও অচল এই পরিস্থিতিতে গ্রামের মানুষকে পানীয় জলের জন্য ছুটতে প্রায় ১ কিমি দূরে। সেখান থেকে রোদে গরমে পানীয় জলের চাহিদা মেটাতে হিমসিম খাচ্ছে গ্রামের আদিবাসী পরিবারগুলি।

Advertisement

 

 

Advertisement

 

 

Advertisement

এই পরিস্থিতিতে এবার পানীয় জলের দাবি নিয়ে রাস্তা অবরোধ করেই প্রশাসনের দৃষ্টি আকর্ষন করল আদিবাসী পরিবারগুলি। রবিবার হাড়ি কলসি নিয়ে খাতড়া সিমলাপাল রাজ্য সড়কের ওপর দহলা ক্রাশার মেশিনের নিকটে রাস্তা অবরোধ করে বিক্ষোভে ফেটে পড়লেন গ্রামের মানুষজন। প্রায় ১ ঘন্টা ধরে চলে অবরোধ কর্মসূচী। খবর পেয়ে খাতড়া থানার সাব ইন্সপেক্টর দেবাশীষ রায়ের নেতৃত্বে অবরোধস্থলে উপস্থিত হয় পুলিশ। অবরোধকারীদের সাথে কথা বলেন তিনি। পুলিশ পানীয় জলের সমস্যা সমাধানের আশ্বাস দিলে অবরোধ উঠে যায়।

সমস্যা সমাধানের বিষয়ে খাতড়ার এসডিও নেহা বন্দ্যোপাধ্যায় জানান, ওই গ্রামে তৎপরতার সাথে পানীয় জলের ট্যাঙ্ক পাঠানো হয়েছে। জনস্বাস্থ্য কারিগরী দফতরকে দ্রুত সমস্যা সমাধানে পদক্ষেপ নিতে বলা হয়েছে।

Advertisement