৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
Advertisement

আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের ১৬১ তম জন্মবার্ষিকী পালনে বেঙ্গল বিজনেস কাউন্সিল

মোল্লা জসিমউদ্দিন, কলকাতা : গত মঙ্গলবার সন্ধেবেলায় আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের ১৬১তম জন্মবার্ষিকী উপলক্ষে বাঙালি পরিচালিত ব্যবসার অতীত, বর্তমান এবং ভবিষ্যৎ নিয়ে একটি আলোচনা সভার আয়োজন করা হয়।কলকাতার গোলপার্ক এলাকার রামকৃষ্ণ মিশন ইনস্টিটিউট অফ কালচার হলঘরে।

“শিল্প, একটি নিয়ম হিসাবে, বিজ্ঞানের পূর্ববর্তী।” এটি ছিল আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের বিশ্বাস, যখন তিনি ভারতের প্রাচীনতম ফার্মাসিউটিক্যাল কোম্পানি বেঙ্গল কেমিক্যালস অ্যান্ড ফার্মাসিউটিক্যালস লিমিটেড শুরু করেছিলেন।অতীতে বাঙালিরা সংস্কৃতি, শিল্পকলা, বিজ্ঞান এবং ক্রীড়া ক্ষেত্রে উদযাপিত আইকন ছিল, কিন্তু তারা খুব কমই বিশিষ্ট উদ্যোক্তা এবং ব্যবসায়ী হিসাবে সুনাম করে। ‘বেঙ্গল বিজনেস কাউন্সিল’ একটি বিজনেস কাউন্সিল যার লক্ষ্য বিশ্বব্যাপী বাঙালি পরিচালিত ব্যবসার প্রচার করা।

Advertisement

 

 

Advertisement

 

 

Advertisement

 

এর উদ্দেশ্য হল সেই বাঙালি উদ্যোক্তাদের প্রতি শ্রদ্ধা জানানো যারা শিল্পের চেহারা বদলে দিয়েছেন।আচার্য প্রফুল্ল চন্দ্র রায় বলেছিলেন, ‘বাঙালিরা ব্যবসা না করলে তাদের কোনো ভবিষ্যৎ থাকবে না!’ ‘বেঙ্গল বিজনেস কাউন্সিল’ যখন সংগঠিত করার সিদ্ধান্ত নেয় তখন এই বিষয়টি মাথায় রেখেছিল। আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের জন্মবার্ষিকী স্মরণে ‘বাঙালি পরিচালিত ব্যবসার অতীত, বর্তমান এবং ভবিষ্যৎ’-এর উপর একটি আলোচনা সভার আয়োজন করা হয় ।

Advertisement

 

 

Advertisement

 

 

Advertisement

 

 

Advertisement

এই ধরনের সংগঠনের হারানো গৌরব পুনরুদ্ধার করাই পরিষদের লক্ষ্য।এই প্যানেল আলোচনায় ডঃ শ্যামল চক্রবর্তী (অধ্যাপক, রসায়ন বিভাগ, কলকাতা বিশ্ববিদ্যালয়ের গবেষক এবং আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের বইয়ের লেখক), স্বামী সুপুরানন্দ মহারাজের (সচিব, রামকৃষ্ণ মিশন ইনস্টিটিউট অফ কালচার) মতো বিশিষ্ট ব্যক্তিত্ব ছিলেন। দেবর্ষি দত্তগুপ্ত (ম্যানেজিং ডিরেক্টর, ইস্ট ইন্ডিয়া ফার্মাসিউটিক্যাল ওয়ার্কস লিমিটেড), শ্রী হীরক ভট্টাচার্য (পরিচালক, শালিমারস), শ্রী অ্যাভেলো রায় (ব্যবস্থাপনা পরিচালক, কলকাতা ভেঞ্চার), শ্রী শুভাশিস দত্ত (অংশীদার, মহেন্দ্র দত্ত অ্যান্ড সন্স) প্যানেলিস্ট হিসেবে এবং আলোচনা সভার পরিচালনা করেন শ্রী সৌরভ চন্দর, অ্যাডভোকেট, কলকাতা হাইকোর্ট এবং সহ-পরিচালনা করবেন শ্রীমতি সুলগ্না রায় ভট্টাচার্য, ওডিসি এক্সপোনেন্ট। শ্রী অরূপ মল্লিক, ডিরেক্টর, ক্লাবকার্ট এবং শ্রী কৃষ্ণ মিস্তান্না ভান্ডারের শ্রী গৌরব ঘোষ, এবং আরও কয়েকজন সদস্য বেঙ্গল বিজনেস কাউন্সিলের পক্ষ থেকে সক্রিয়ভাবে অনুষ্ঠানটির আয়োজন করেছেন। রাজ্যের ব্যবসায়িক আইকন সহ আরও অনেক বিশিষ্ট ব্যক্তি এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Advertisement