৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
Advertisement

বিশ্ব ধরিত্রী দিবস পালন জঙ্গলমহলে।

সৌমি মন্ডল :২২ এপ্রিল বিশ্ব ধরিত্রী দিবস উপলক্ষে বাঁকুড়া বন বিভাগের উদ্যোগে পিরোরগাড়ি বনাঞ্চলের বন আধিকারিক এর পরিচালনায় নেতুরপুর প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের নিয়ে বিশ্ব ধরিত্রী দিবস অনুষ্ঠান অনুষ্ঠিত হলো।

 

Advertisement

 

 

Advertisement

 

এই উপলক্ষে গাছের চারা লাগানো হয় ও ছাত্র-ছাত্রীদের নিয়ে প্ল্যাকার্ড হাতে বন্যপ্রাণ রক্ষা ও বনভূমি রক্ষার শপথ গ্রহণের বার্তা নিয়ে একটি মিছিল অনুষ্ঠিত হলো ।

Advertisement

 

 

Advertisement

 

 

Advertisement

 

গাছের প্রয়োজনীয়তা নিয়ে বিশদ বক্তব্য রাখেন পিরোরগাড়ি বনাঞ্চলের বনাধিকারিক বিউটি মল্লিক ও ধনঞ্জয় ঘোষ এবং বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর ছাত্র শৌণক পন্ডা।

Advertisement

এছাড়া উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাধন কুমার মন্ডল সহ শিক্ষক শিক্ষিকা বৃন্দ ও নেতুরপুর বন সুরক্ষা কমিটির সভাপতি অমূল্য রতন পন্ডা সহ বিশিষ্ট মানুষজন।

 

Advertisement

 

 

Advertisement

 

 

Advertisement

পৃথিবী দিবস উপলক্ষে সাধনবাবু সহ অন্যান্য শিক্ষক-শিক্ষিকারা ছাত্র-ছাত্রীদের সামনে বিশেষ বক্তব্য তুলে ধরেন।

করোনার কারণে দীর্ঘ প্রায় দুই বছর ধরে বিদ্যালয় বন্ধ থাকায় ছেলেমেয়েরা যেমন পড়াশোনা থেকে বঞ্চিত ছিল তেমনি বিদ্যালয়ের বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান থেকে বঞ্চিত ছিল ফলে তাদের মধ্যে সংস্কৃতিগত চেতনা ও অনেকটা শিশুমনে এখনো কোনো রকম কুসংস্কার ও মানসিকতা গড়ে ওঠেনি তাদের মধ্যে সমাজকে পৃথিবীতে কিভাবে সুস্থ রাখা যায় সেই বার্তা যদি তুলে দেওয়া যায় তাহলে অনেক বেশি ফলপ্রসূ হয় বলে বলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাধন কুমার মন্ডল ।

Advertisement

 

 

Advertisement

 

 

Advertisement

আজকের পৃথিবী দিবস উপলক্ষে গাড়ি বন বিভাগের উদ্যোগে যে অনুষ্ঠানটি অনুষ্ঠিত হলো এর মধ্যে ছাত্র-ছাত্রীদের মধ্যে একটি সচেতনতা দেওয়া গেল এবং আগামী দিনে বনসৃজন ও তাকে রক্ষা করা এবং জঙ্গলের বন্য প্রাণীদের হত্যা বন্ধ করা ও জঙ্গলে আগুন লাগানো বন্ধ করার বার্তা দেওয়ার সাথে সাথে প্রত্যেকে একটি করে গাছ লাগান ও তাকে রক্ষণাবেক্ষণ করে বড় করে তুলুন এ বার্তা পৌঁছে দেওয়া গেল শিশুদের মনে উপস্থিত শিশুরাও অঙ্গীকার করলেন তারা গাছ লাগাবেন ও তাকে বড় করে তুলবেন এবং বাড়ির গুরুজনদের কাছে বার্তা পৌঁছে দেবেন বনসৃজন তৈরি করা ও বন সংরক্ষণ করা র এখানে উল্লেখ্য নেতুরপুর প্রাথমিক বিদ্যালয় বিভিন্ন দিক থেকে একটু অন্যরকম তারা পড়াশোনার সাথে সাথে ছাত্র-ছাত্রীদের শারীরিক গঠনেও ও সমাজ জীবনে তাদের ভূমিকা নিয়েও ছাত্র-ছাত্রীদের বার্তা দেন এবং সারা বছর ধরেই বিভিন্ন ধরনের সামাজিক সচেতনতা মূলক প্রচার অভিযান কর্মসূচি পালন করেন এমনকি জঙ্গলমহলের একমাত্র প্রাথমিক বিদ্যালয় যাদের উদ্যোগে রক্তদান শিবির সংগঠিত করা হয়

Advertisement