১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
Advertisement

উদার আকাশ আল্লামা ড. মুহাম্মদ ইকবাল স্মৃতি পুরস্কারে সম্মানিত হচ্ছেন মহিউদ্দিন সরকার

নূতন ভোরের প্রতিবেদন : আগামী ২৬ জানুয়ারি ২০২৪ শুক্রবার বিকেল ৫টা ৪৫ মিনিটে ৪৭তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার সুবিশাল ময়দানের সেন্ট্রাল পার্ক, সল্টলেকের প্রেস কর্নারে ‘উদার আকাশ আল্লামা ড. মুহাম্মদ ইকবাল স্মৃতি পুরস্কার’ এ ভূষিত ও সম্মানিত হতে যাচ্ছেন কৃতী ও বরেণ্য লেখক বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ জনাব, মহিউদ্দিন সরকার। ইসলামের উপর লেখা কয়েকটি গুরুত্বপূর্ণ গ্রন্থের প্রণেতা হচ্ছেন জনাব মহিউদ্দিন সরকার।

 

Advertisement

 

 

Advertisement

 

সমৃদ্ধ এই আয়োজনটির শুভ উদ্বোধনে প্রখ্যাত কবি ও পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমির সভাপতি শ্রী সুবোধ সরকার উপস্থিত থাকবেন বলে জানা গেছে। প্রধান অতিথির আসন অলংকৃত করবেন বিশিষ্ট বৈজ্ঞানিক ও পশ্চিমবঙ্গ শিক্ষা পর্ষদের প্রেসিডেন্ট ড. গৌতম পাল।

Advertisement

 

 

Advertisement

 

 

Advertisement

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, সাবেক সাংসদ ও স্বনামধন্য লেখক ড. মইনুল হাসান, বারাসাত বিধানসভার বিধায়ক ও প্রখ্যাত চলচ্চিত্র অভিনেতা চিরঞ্জিত চক্রবর্তী, বিশিষ্ট লেখক দেবাশিস পাঠক এবং ওপার বাংলার বিশিষ্ট লেখক, গবেষক ও প্রকাশক মোঃ আবু সাঈদ, লেখক মুরারীশংকর বিশ্বাস, কাজী নজরুল ইসলাম পরিবারের সদস্য বিশিষ্ট সংগীত শিল্পী নূপূর কাজী প্রমুখ শ্রদ্ধেয় ব্যক্তিবর্গ৷

 

Advertisement

 

 

Advertisement

 

যথারীতি, সেদিন আনুষ্ঠানিক ভাবে, উদার আকাশ প্রকাশন থেকে প্রকাশিত কয়েকটি গুরুত্বপূর্ণ গ্রন্থের মোড়ক উন্মোচন পর্ব অনুষ্ঠিত হবে।

Advertisement

 

 

Advertisement

 

 

Advertisement

সোমঋতা মল্লিকের পরিচালনায় শতকণ্ঠে কাজী নজরুল ইসলামের দেশাত্মবোধক সংগীত ‘কারার ঐ লৌহ-কবাট’ পরিবেশিত হবে বলে জানা গেছে৷

 

Advertisement

 

 

Advertisement

 

আলোচিত এই বর্ণাঢ্য অনুষ্ঠানটির এক অনন্য সুন্দর বিষয় হল দুই বাংলার সাহিত্য সংস্কৃতির জোয়ারকে একই গতিতে ধাবমান করে তোলা। উল্লেখ্য, উদার আকাশ পত্রিকার সম্পাদক ও প্রকাশক, কবি ফারুক আহমেদ তাঁর বর্ণিল কর্মমুখর জীবনে দুই বাংলার সাহিত্যাঙ্গনে এক সমৃদ্ধির ধারাকে বেগবান করে তুলতে সর্বদাই এক বিশেষ ভূমিকা পালন করে আসছেন। ভারত ও বাংলাদেশের মাঝে মৈত্রীর এই বন্ধনকে আরও জোরদার ও মধুর করে তুলতে তিনি তাঁর প্রকাশনী উদার আকাশ-এর মুরালিতে সর্বদাই বাংলা সাহিত্যের সমৃদ্ধির নব সুরের মূর্ছনা জাগিয়েছেন। তাঁর মহৎ এই আহ্বানে সাড়া দিয়েছেন এপার বাংলার সাহিত্যপ্রেমীরাও৷ যার প্রতিফলন ঘটছে এখানেও। সুযোগ্য সম্পাদক জনাব ফারুক আহমেদের আমন্ত্রণে ওপার বাংলার গবেষক ও প্রকাশক মোঃ আবু সাঈদের উপস্থিতি উক্ত অনুষ্ঠানকে আরও বেগবান করে তুলবে বলে দুই বাংলার সাহিত্যমনাদের বিশ্বাস।

Advertisement

 

 

Advertisement

 

দুই বাংলার মাঝে সুস্থধারার সাহিত্যচর্চার এই রোডম্যাপ তৈরি করে নিতে মোঃ আবু সাঈদ ও ফারুক আহমেদ সর্বদাই নানা সাংস্কৃতিক আয়োজনের পাশাপাশি নিরন্তর পরিশ্রম করে চলেছেন।

Advertisement

 

 

Advertisement

 

 

Advertisement

উল্লেখ্য, জনাব মহিউদ্দিন সরকার তাঁর ‘ইসলামের পরিচয়’ নামক মূল্যবান গ্রন্থটির জন্য পুরস্কৃত হতে যাচ্ছেন। ভারতীয় অর্থমূল্যে যার অঙ্ক ১ লক্ষ ১ টাকা মাত্র।

Advertisement