৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
Advertisement

এবার পূর্ব বর্ধমান জেলায় ৫০০র কাছাকাছি স্পর্শকাতর বুথ

নূতন ভোরের প্রতিবেদন :আসন্ন লোকসভা নির্বাচনে পূর্ব বর্ধমান জেলায় পূর্ণ ও আংশিক ৪টি লোকসভা কেন্দ্রে ভোটাধিকার করবেন মোট ৪১ লক্ষ ৩৭ হাজার ৮২৯ জন ভোটার। যার মধ্যে রয়েছেন পুরুষ ভোটার ২০ লক্ষ ৯১ হাজার ৬৪জন এবং মহিলা ভোটার রয়েছেন ২০ লক্ষ ৪৬ হাজার ৬৭৮ জন। তৃতীয় লিঙ্গের মোট ভোটার রয়েছেন ৮৭জন। মোট ভোটকেন্দ্র রয়েছে ৪৫০৬টি। মঙ্গলবার সাংবাদিক বৈঠকে এই তথ্য জানিয়েছেন জেলাশাসক বিধানচন্দ্র রায়।

 

Advertisement

 

 

Advertisement

 

 

Advertisement

তিনি আরো জানান,পূর্ব বর্ধমান জেলায় ৫০০-র কাছাকাছি স্পর্শকাতর বুথ,এর মধ্যে মহিলা দ্বারা পরিচালিত বুথ থাকছে ৪৫১টি। জেলায় এই প্রথম বিশেষ চাহিদা সম্পন্ন ভোটারদের জন্য একটি বুথ তৈরীর পরিকল্পনা রয়েছে তাঁদের। প্রসঙ্গত, ২০১৪, ২০১৯, ২০২১ এবং শেষ পঞ্চায়েত নির্বাচনগুলিতে যে সমস্ত জায়গায় বিভিন্ন অশান্তিমূলক ঘটনা ঘটেছে সেগুলিকে মাথায় রেখে এবারে উত্তেজনাপ্রবণ বুথের তালিকা তৈরী করা হচ্ছে। এব্যাপারে প্রতি সপ্তাহেই জেলা পুলিশের সঙ্গে প্রশাসনিক আধিকারিকরা চুলচেরা আলোচনা করছেন। তিনি জানিয়েছেন, গত শুক্রবার পর্যন্ত গোটা জেলায় এই ধরণের বুথের সংখ্যা প্রায় সাড়ে পাঁচশোর কাছাকাছি। তিনি জানিয়েছেন, এরই পাশাপাশি যাঁরা অশান্তি সৃষ্টি করেন বা ভয় দেখান সেই ধরণের প্রায় ১৬০০ ব্যক্তিকে এখনও পর্যন্ত চিহ্নিত করা হয়েছে। তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে। একইসঙ্গে জেলাশাসক জানিয়েছেন, বিভিন্ন রাজনৈতিক দলগুলির কাছ থেকে তাঁরা ভোটার তালিকা নিয়ে যে অভিযোগগুলি পেয়েছিলেন সেগুলিকে খতিয়ে দেখা হয়েছে। যার মধ্যে সিংহভাগই সঠিক ভোটার। কিছু ভোটারকে অন্যত্র চলে যাবার কারণে বাতিল করা হয়েছে। নির্বাচন কমিশনের ভোটকেন্দ্রিক বিভিন্ন নির্দেশিকা রাজনৈতিক দলগুলিকে জানিয়ে দেওয়া হয়েছে।

 

Advertisement

 

 

Advertisement

 

প্রার্থীদের খরচ সহ তাঁদের বিভিন্ন কর্মসূচীর বিষয়ে নির্দিষ্ট সফটওয়্যারের মাধ্যমে মনিটরিং করা হবে। এদিন সাংবাদিক বৈঠকে জেলা নির্বাচন আধিকারিক, জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিক সহ জেলা প্রশাসনের শীর্ষকর্তারা।

Advertisement