৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
Advertisement

শিক্ষকতা নামক এক সামাজিক কর্তব্যের সংবাদ পরিবেশন করে সরকারি সম্মান তরুণ সাংবাদিকের

মনোজিৎ বসু : শুধুমাত্র সংবাদ প্রকাশের মধ্যেই কি একজন সাংবাদিকের কর্মকাণ্ডের সঠিক প্রতিফলন হয়? বৃহত্তর পরিসরে সাংবাদিকের কি কোনো সামাজিক দৃষ্টিভঙ্গি থাকতে নেই ? উত্তর, অবশ্যই আছে। সংবিধানের চতুর্থ স্তম্ভের সামাজিক অবদানের ক্ষেত্রটি হয়তো সঠিক ভাবে সবসময় সামনে আসে না। কিন্তু যখন আসে তখন উপলদ্ধি করা যায় একজন সাংবাদিকের কলমের প্রসারতার কথা। একটু বহুল প্রচারিত দৈনিকের বর্ধমান প্রতিনিধি সুপ্রকাশ চৌধুরী প্রতিদিনই নানাবিধ সংবাদ পাঠকদের পরিবেশন করছে।

 

Advertisement

 

 

Advertisement

 

কিন্তু করোনা কালে যখন রাজ্যের বিভিন্ন বিদ্যালয়ে ক্রমশ শিক্ষার্থী র সংখ্যা নিম্নগামী তখন খন্ডগোষের এক স্কুল শিক্ষকের কালভার্ট এর ওপর বসে কিছু নিম্নবিত্ত পরিবারের বাচ্চাদের নিয়ে ক্লাস করার যে খবর তিনি পরিবেশন করেন তা বহু মানুষের হৃদয় স্পর্শ করে।

Advertisement

 

 

Advertisement

 

 

Advertisement

শিক্ষা যেখানে আজ অর্থের কাছে দায়বদ্ধ তখন একজন শিক্ষকের এই প্রচেষ্টা প্রমাণ করে শিক্ষকতা শুধু পেশায় সীমাবদ্ধ নেই। সুপ্রকাশের এই সংবাদ শুধু পাঠকদের নয় ছুঁয়ে যায় পশ্চিম বঙ্গ শিশু সুরক্ষা ও অধিকার কমিশনের আধিকারিকদের ও। সম্প্রতি এই সংবাদ পরিবেশনের জন্য সুপ্রকাশকে তারা শিশুশ্রী সম্মানে ভূষিত করে। কলকাতায় এক অনুষ্ঠানে কমিশনের সদস্য সুদেষ্ণা রায় এই তরুণ সাংবাদিকের হতে তুলে দেন মানপত্র ও আরো অন্যান্য সম্মান পত্র।

Advertisement