২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
Advertisement

সৈকতের রম্যরচনার ‘সত্যি হলেও গল্প’ বই কাঁদায় আবার আনে হাসি

পারিজাত মোল্লা : চলতি বইমেলায় কবি – লেখকদের বই প্রকাশ অব্যাহত। এরেই মাঝে প্রকাশ পেয়েছে সৈকত চৌধুরীর নুতন বই।সৈকতের জন্ম এবং বেড়ে ওঠা কলকাতায়।প্রয়াত সুপ্রিয় চৌধুরী এবং সুতপা চৌধুরীর একমাত্র পুত্র সৈকতের লেখাপড়ায় হাতেখড়ি কলকাতার সাউথ পয়েন্ট স্কুলে। এরপর উনি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং এর স্নাতক এবং নার্সিমুঞ্জি ম্যানেজমেন্ট ইনস্টিটিউটের স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন।

 

Advertisement

 

 

Advertisement

 

টেলিকম এবং আইটি সেক্টরে ২০ বছরের অভিজ্ঞতা সম্পন্ন সৈকত দেশে ও বিদেশে একাধিক বহুজাতিক সংস্থায় সিনিয়র পদে কাজ করেছেন। বর্তমানে তিনি কলকাতায় এরিকসন সংস্থায় কর্মরত। এছাড়াও দক্ষিণ কলকাতার হোলি মিশন স্কুলের বোর্ড মেম্বারের দায়িত্ব ও পালন করে থাকেন। সাহিত্য এবং চলচ্চিত্রের অনুরাগী সৈকত বিভিন্ন সময়ে অনুবাদক, চিত্রনাট্য লেখক এবং রাজনৈতিক বিশ্লেষক হিসেবে কাজ করেছেন।

Advertisement

 

 

Advertisement

 

 

Advertisement

ইস্টবেঙ্গল এবং আর্জেন্টিনার একনিষ্ঠ সমর্থক সৈকত ফুটবল, ক্রিকেট এবং টেনিসের অনুরাগী এবং অবসর সময়ে ক্রীড়া এবং চলচ্চিত্র বিশ্লেষক হিসেবে লেখালেখি করেন।সৈকতের জীবনের বিভিন্ন সময়ের অভিজ্ঞতা থেকে নেওয়া বাইশটি রম্য রচনার সংকলন ‘সত্যি হলেও গল্প’ ওনার প্রথম প্রকাশিত বই। চলতি পথে, আমাদের চোখে পড়ে অসংখ্য দৈনন্দিন ঘটনা।

 

Advertisement

 

 

Advertisement

 

আপাতভাবে এগুলোকে সামান্য বলে জ্ঞান হয় কিন্তু এরই মধ্যে লুকিয়ে থাকে জীবনের কিছু আশ্চর্য মুহূর্ত, কিছু ফিলোসফি যা আমাদের তাৎক্ষণিক আনন্দ দেয় বা গভীর শিক্ষা দেয়। অনেক সময় আবার আমাদের চরিত্র ও মনোভাব ও পাল্টে দেয়। চারপাশে অনবরত ঘটে চলা এমনি সব সাধারণ নিত্য নৈমিত্তিক ঘটনা আমি নিয়মিত সংগ্রহ করে চলি। কিছু ঘটনা আমাকে কাঁদিয়েছে, কিছু হাসিয়েছে। আবার কিছু অবাক করেছে। আর তাই সেই সমস্ত মুহূর্ত আমি ধরে রাখতে চেয়েছি এই বইয়ে বিবৃত বাইশটি অণুগল্পের মাধ্যমে, যা কিছুটা হলেও আজকের সময়ের প্রতিরূপ।সত্যি এবং কল্পনা মিশিয়ে এই পরিবেশনা আশা করি আপনাদের ভালো লাগবে।

Advertisement

বইয়ের নামকরণ ও তাই এই থিমের সাথে সামঞ্জস্য রেখেই করা হয়েছে – “সত্যি হলেও গল্প”।

 

Advertisement

 

 

Advertisement

হয়তো আপনারাও এই গল্পে গুলোর সাথে নিজেদের অভিজ্ঞতার কিছু মিল পাবেন। আর সেখানেই আমার এই ক্ষুদ্র প্রয়াস সার্থক হয়ে উঠবে।এই বইটি পাওয়া যাবে কলকাতা বইমেলায় বাঙলা স্ট্রিট এর স্টলে – ৬৩১ নং স্টল (৯ নং গেটের কাছে, লিটল ম্যাগাজিনের প্যাভিলিয়নের উল্টো দিকে)।এছাড়াও‌ বইটি সংগ্রহ করতে পারেন অভিযান বুক ক্যাফে Abhijan Book Cafe থেকে।

  1. অনলাইনে পাবেন Amazon.com এবং www.excellerbooks.com থেকে ।

মূল্য – ২৮৫/-

Advertisement