২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
Advertisement

সাহিত্য উৎসবে কবিতা পাঠ করলেন কবি ফারুক আহমেদ

নূতন ভোরের প্রতিবেদন : ১৩ জানুয়ারি ২০২৩ কবিতা পাঠে আমন্ত্রণ জানানো হয়েছিল কবি ও উদার আকাশ পত্রিকার সম্পাদক ফারুক আহমেদকে। তিনি বাংলা আকাদেমি সভাঘরে এদিন কবিতা পাঠ করলেন। আমন্ত্রণ জানিয়ে চিঠি দিয়েছিলেন বাসুদেব ঘোষ, সচিব, পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি। কবিতা পাঠ শুনতে উপস্থিত ছিলেন কবি মৃদুল দাশগুপ্ত, কবি তারেক কাজী, প্রখ্যাত আবৃত্তি শিল্পী ড. পিনাকী চট্টোপাধ্যায় প্রমুখ।

 

Advertisement

 

 

Advertisement

১১ জানুয়ারি ২০২৩ সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলার শুভ সূচনা হয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগের অন্তর্গত পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি-র উদ্যোগে আকাদেমির রবীন্দ্র সদন প্রাঙ্গণে ১১-১৫ জানুয়ারি ২০২৩ সাহিত্য উৎসব ও লিটিল ম্যাগাজিনের মেলা জমে উঠেছে। পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির উদ্যোগে, পাঁচ দিন ব্যাপী সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলা চলছে রবীন্দ্র সদন-নন্দন-বাংলা আকাদেমি প্রাঙ্গণে।

 

Advertisement

 

 

Advertisement

লিটল ম্যাগাজিন মেলায় উৎসবের বিভিন্ন দিনে আকাদেমি প্রবর্তিত স্মারক বক্তৃতা, প্রদর্শনী, গান সহ আলোচনাসভা, কবিতা ও গল্প পাঠ এবং প্রাসঙ্গিক বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন দাগ কেটে গেল। ৫৫০ জন কবি-লেখকের সম্মিলন। ৩৫০ লিটল ম্যাগাজিনের সম্ভার।

 

Advertisement

 

 

Advertisement

“উদার আকাশ” লিটল ম্যাগাজিন মেলায় অংশ নিয়েছে এবছরও। উদার আকাশ টেবিল নম্বর ১৪৭ লিটল ম্যাগাজিন মেলায়। গল্প লেখক ডাঃ মোঃ আবেদ আলি প্রতিদিন উদার আকাশ পত্রিকার স্টলে উপস্থিত থাকছেন। পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে প্রতিদিন মেলায় অংশ নেওয়া লিটল ম্যাগাজিনের কর্মীদেরকে টিফিন, জল ও চা দেওয়ার আয়োজনও আছে।

 

Advertisement

 

 

Advertisement

১১ জানুয়ারি সাহিত্য-পার্বণ উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির সভাপতি ও রাজ্য সরকারের উচ্চশিক্ষা দফতরের ভারপ্রাপ্ত মন্ত্রী অধ্যাপক ব্রাত্য বসু।

 

Advertisement

 

 

Advertisement

এদিন ১৪ জন লেখক, ও দুজন সম্পাদককে নানা সাহিত্য পুরস্কার প্রদান করা হয়।

 

Advertisement

 

 

Advertisement

লিটল ম্যাগাজিনের উপর আলোচনা ও গ্রন্থ প্রকাশে বিশেষ আকর্ষণ সবাইকে মুগ্ধ করে।

Advertisement