২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
Advertisement

মুর্শিদাবাদে গঙ্গার ঘাটে পুরসভার নিলাম প্রস্তুতি, মামলা হাইকোর্টে

মোল্লা জসিমউদ্দিন : অবৈধভাবে গঙ্গার এক ফেরীঘাট অধিগ্রহনের চেস্টার দায়ে জিয়াগঞ্জ – আজিমগঞ্জ মিউনিসিপ্যালিটির বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে দায়ের করা হলো মামলা। চলতি সপ্তাহে এই মামলা দাখিল করেছেন কলকাতা হাইকোর্টের আইনজীবী বৈদূর্য ঘোষাল। মুর্শিদাবাদ জেলার গঙ্গার তীরবর্তী একটি প্রাচীন জনপদ আজিমগঞ্জ ও জিয়াগঞ্জ।

 

Advertisement

 

 

Advertisement

 

আজিমগঞ্জ নিমতলা ঘাট এলাকায় ১৮১৮ সাল থেকে পাটুনী সম্প্রদায় তাদের ব্যক্তিগত জায়গায় ঘাট নির্মাণ করে গঙ্গায় নৌকা পারাপার করে যাত্রীদের নিয়ে। এইভাবেই তাদের জীবিকা নির্বাহ চলে। পরবর্তীতে জিয়াগঞ্জ – আজিমগঞ্জ পুরসভা স্থাপিত হলে তাঁরা নিয়মিত পুরসভাকে টোল দিয়ে আসছে। বিগত দুশো বছর বংশপরম্পরায় এই ভাবেই চলে আসছে।এই আজিমগঞ্জ নিমতলা ঘাটটি দিয়ে সাধারণত এলাকার ছাত্র ছাত্রীটা যাতায়াত করে থাকে। গত ২০১৯ সালে সংশ্লিষ্ট পৌরসভা তাদের নিজস্ব ফান্ড বৃদ্ধির জন্য এই ব্যক্তিগত ফেরীঘাটকে মিউনিসিপাল ঘাটে পরিণত করতে উদ্যোগ নেয়। পাটুনী সম্প্রদায়ের লোকজন এই অধিগ্রহনের বিরুদ্ধে অভিযোগ জমা দিলেও আজ অবধি কোন প্রশাসনিক উত্তর মিলেনি।অভিযোগ কতৃপক্ষ এর কোনো জবাব না দিয়ে দীর্ঘদিন অভিযোগ নিরসনে নিস্ক্রিয়তা দেখায় বলে অভিযোগ ।

Advertisement

 

 

Advertisement

 

অভিযোগকারীদের তরফে কলকাতা হাইকোর্টের আইনজীবী বৈদুর্য্য ঘোষাল এই মামলাটি দাখিল করেছেন। আইনজীবী বৈদুর্য্য ঘোষাল জানিয়েছেন -” প্রায় ৫০ টি পরিবার এই ফেরীঘাটে নৌকা চালিয়ে জীবিকা নির্বাহ করছে, জিয়াগঞ্জ – আজিমগঞ্জ পৌরসভা সম্পূর্ণ অবৈধ ভাবে এই ঘাট দখলের চক্রান্ত করেছে। আমরা হাইকোর্টে মাননীয়া বিচারপতি অমৃতা সিনহার এজলাসে দ্বারস্থ হয়েছি “। চলতি মাসেই এই মামলার শুনানি রয়েছে কলকাতা হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চের বিচারপতি অমৃতা সিনহার এজলাসে।

Advertisement