১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
Advertisement

ফেসবুক হল ‘মেটা’, নয়া নাম ঘোষণা মার্ক জুকারবার্গের

অবশেষে নিজের নাম বদলে ফেলল ফেসবুক। তার নতুন নাম হল মেটা। বৃহস্পতিবার স্রষ্ঠা মার্ক জুকারবার্গ এই ঘোষণা করেন। তিনি নিজের কোম্পানির নাম পরিবর্তন করে রাখলেন মেটা প্ল্যাটফর্ম ইনকর্পোরেড।

আমেরিকার একটি ব্লগের মাধ্যমে সর্ব প্রথম ফেসবুকের নতুন নামকরণের বিষয়টি প্রকাশ্যে এসেছিল। ব্লগে বলা হয়েছিল, আগামী ২৮ অক্টোবর ফেসবুক সংস্থার একটি বার্ষিক কানেক্ট কনফারেন্স আছে। সেখানে নতুন নামকরণ হবে ফেসবুকের। যদিও সেই সময় বিষয়টিকে গুজব বলে উড়িয়ে দিয়েছিল ফেসবুক কর্তৃপক্ষ।

Advertisement

এরপর বৃহস্পতিবার নতুন নামকরণ আনল ফেসবুকের অভিভাবক সংস্থা। যার নাম বদলে রাখা হয়েছে মেটা। সংস্থার নাম বদলালেও ফেসবুক অ্যাপের নাম অপরিবর্তিত থাকছে। এমনকি এই সংস্থার অন্তর্গত ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, অকুলাস সহ আরও বেশ কিছু অনলাইন মিডিয়ার নামও অপরিবর্তিত থাকছে। বৃহস্পতিবার মেটার একটি ডেমোন্সট্রেসন দেন জুকারবার্গ। যেখানে দেখানো হয়, কিভাবে মানুষ নিজেদের অবতারের সাহায্যে একে ওপরের সঙ্গে যোগাযোগ করছে।

নিজেদের কোম্পানিকে আরও বেশি করে বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দিতে এই মেটাভার্সের সিদ্ধান্ত বলে জানান জুকারবার্গ। যার মাধ্যমে জনসাধারণ বিভিন্ন ডিভাইসের সাহায্যে ভার্চুয়াল মাধ্যমে আরও বেশি সচল হতে পারবে। এর ফলে মেটাভার্স আরও বেশি করে জনপ্রিয় হবে বলে মত তাঁর।

Advertisement